Tuesday, July 19, 2022

আমি ইহুদীর বাচ্চা


অনবরত দারিদ্র্যতা
পাতার পৃথিবীতে পাতার মুকুট পরে সবাই 
জেসাস ক্রাইস্ট তুমি ইহুদীর বাচ্চা তোমার দোষ 
তুমি ঈশ্বর  তোমার গুণ 
তোমার মৃত্যু, তোমার পরিনতি। 
.
আগুন খুঁজছি
ছেঁড়া কসমিটকস মোড়া মুখ আমার কলকাতায় 
শ্বাস কষ্ট , শবসাধনা
মৃত্যুর গৌরব খুলে গতজন্মের কিছু পাপ
অভুক্ত মানুষ 
সাদা পাতায় কবিতার রক্ত। 
.
আমি ইহুদী হতে চাই নি 
আমি কবি হতে চাই নি
আমি দেখতে চেয়েছিলাম ঈশ্বর মানুষের বুকে,
আমি মুখোস পরতে চাই নি 
চাই নি চার্নক হয়ে কলকাতা খঁজতে 
চাই নি পাতার মুকুট পরে, পাতার পোশাকে ঈশ্বর হতে, 
মুখে রক্ত তুলে সন্তানের সুখ 
নকল মুখোশে সাজানো শহরের মুখ 
আমার কলকাতা আমি ইহুদীর বাচ্চা
কিন্তু জীবিত। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...