Wednesday, November 27, 2019

এখন রাত্রি


এখন রাত্রি
.... ঋষি

তুমি রাত্রি মাখার কাজে ব্যস্ত
আমার ঠোঁটের পরাগে লেগে থাকা বন্দি প্রজাপতি
আজ আকাশ খুঁজছে।
আমার, তোমার কবিতায় ঝগড়া ছিল ,ছিল মারামারি
ছিল প্রচন্ড রাগ করে কামড়ানো ঠোঁট
নাকের গোড়ায় ঘাম
কিন্তু মৃত্যু ছিল না কোনোদিন।

কাল আমার শেষকৃত্য
আজ তোমার মুখাগ্নির পর বিন্দু বিন্দু ঘাম তোমার  বুকের ভাঁজে।
আজ আমার জন্মদিন
কিন্তু আজ তোমার সেরিব্রাল ,গড়িয়ে নামা লাল রং
ভিজে মন।
এ আমার আদরের শহর ,
সারা শহর আগামীর ক্রিসমাসে মেশানো সোনালী তারা
তুমি ফিরে এসো প্লিস ,
প্লিস একবার ঠিক আগের মতো হাসো।

তুমি এখন রাত্রি হয়ে দাঁড়িয়ে
তোমার ভিতর একটা গভীর নদী আকাশ ছেড়ে অভিমান হয়ে গেছে।
আমিও আজও  শুধু রাত্রি
কিন্তু সোনালী ভোর অপেক্ষায় আমারদের শিওরে দাঁড়িয়ে।
তুমি ঝগড়া করতে পারো ,কিংবা আবোলতাবোল
নখের আঁচড়ে ছিঁড়ে দিতে পারো আমার বুক
উড়িয়ে দিতে পারো তোমার পতাকা আমার নিউরনে নিজের মতো করে।
কিন্তু তোমার থ্যাবড়ানো চোখের কাজলে নোনতা স্বাদ মানায় না
মানায় না একলা অন্ধকারে মৃত্যুর থাবায়।
তুমি ফিরে এস প্লিজ
তুমি বোঝো না একবার না হয়ে গেলে
আমি বাঁচতে চাইলেও তোমাকে ফেরাতে পারবো না। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...