Wednesday, November 6, 2019

কষ্ট

কষ্ট
.... ঋষি

কষ্ট দুমড়ে মুচড়ে সারি দিয়ে দাঁড় করানো অব্যবহৃত খালি টিন
ঠোঁকা  লাগলেই কাঁদতে থাকে  ,অশ্রাব্য গালাগাল দেয়।
বেশি জোর ধাক্কা লাগলে ,গড়িয়ে পরে শব্দ করে
চিৎকার করে
তারপর শান্ত হয়ে যায় ক্লান্ত হয়ে 
কজন বুঝতে চাই  আমরা ।

বাঁচতে বাঁচতে কখন যেন কষ্টগুলো দুমড়ে মুচড়ে ওঠে
চোখের কোন বেয়ে গড়িয়ে জ্বালা ফসফরাস।
হঠাৎ হঠাৎ পথ চলতি দেখা হয়ে কষ্টদের সাথে
মনখারাপ
ডিপ্রেশন।
কেন যেন তখন মানুষের ভিজতে ইচ্ছে করে
কবিদের লিখতে ইচ্ছে করে ,
জীবনকে ভাবতে ইচ্ছে করে
হাজারো কসম জীবন ,জীবন থেকে পালাতে ইচ্ছে করে।
অথচ কষ্টরা ফিরে আসে বারংবার
কখন স্মৃতির রূপ ধরে ,কখন প্রেমিকের রূপ ধরে ,কখনো ভুল করে
আবার কখনো ভালোবেসে।

গল্পগুলো জানা সকলের ,গল্পগুলো জানা আমার
আমার  অগুনতি প্রেমিকার ঠোঁট কামড়ে ফেলে আসা দাঁতের দাগ
অজস্র ক্ষত চিৎকার করে।
আমার অগুনতি অনুভূতির মৃত্যুর পর
তার চিতায় আগুন দিয়ে বাড়ি ফেরা একলা পথ চিৎকার করে ।
প্রতিবার হস্তমৈথুনের পর আমার না জন্মানো সন্তানের চিৎকার
আমাকে কষ্ট দেয়
নষ্ট করে আমায়।   
বুঝতে পারি আমার কষ্টরা বড়ো অবুঝ,
অনেকটা ওই সারি দেওয়া দাঁড় করানো বোবা খালি টিন
যার শুধু কষ্টের রোগ ,তাচ্ছিল্যের রোগ  , অব্যাবহৃত থাকার রোগ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...