Tuesday, November 19, 2019

আমরা


আমরা
... ঋষি

চাই তো অনেককিছু
সিয়াচেনে নেমে আসুক গভীর সুখ ,
সীমান্তে থেমে যাক গোলাগুলি ,মানুষের বুকে আগুন
শিক্ষা মানুষের পুস্তকে নয় হৃদয়চিত হোক ,
তুই থামিয়ে দিলি আমায়
অনেকটা বিরক্তির সুরে  বলে উঠলি  কিন্তু তুই চাস না
আমি ভালো থাকি।

আঁতকে উঠলাম
প্রতিবাদে নেমে হেঁটে গেলাম সারা শহর জুড়ে সময়ের শোকে।
এই বুঝলি  সোনাই তুই আমায়
তোর জীবন হাসানুহানার গন্ধে ভোরে উঠুক
তোর সকালে চেরাপুঞ্জি নামুক ,মিটে যাক তোর তৃষ্ণা পাহাড়ি সভ্যতায়।
ওদের সংসার আরো শুভ হোক
আরো ভালো থাকুক ওরা।
তুই আগুনের চোখে তাকালি আমার দিকে।  বললি সেলফিস
আমি অবাক হলাম
বললি সব আছে আমরা  কই ?
আমরা কই কবি ?

আকাশ ছেঁড়া গেলো ,সময় ছেঁড়া গেলো
আমার বুকের দুচারটে সুতো অদ্ভুত ভাবে পুড়ে গেলো।
আমি বললাম ,আমরা তো আছি
যেমন এই শহরের ঋতুবদল ,পড়ন্ত বিকেলে কৃষ্ণচূড়া।
তোর নদীর দিকে তাকিয়ে সেলফি
আমার কাজের ফাঁকে অনিয়ম,বেহিসেবি ভাবনা।
যেমন ইনবক্সে বাড়তে থাকা প্রশ্ন
যেমন সবার সাথে ঘুমিয়ে পরা বেঁচে থাকা।
আমরা আছি তার প্রমান
এই যে এখন তুই কাঁদছিস। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...