Friday, November 22, 2019

দৃশ্যাবলী


দৃশ্যাবলী
... ঋষি

জীবন -১

বিছানার ওপর অকর্মন্য পঙ্গু এক পুরুষ শুয়ে আছে
কিন্তু ইতিহাস সাক্ষী
পরুষকে পঙ্গু হতে ,হতে নেই নির্ভরশীল।
ফলস্বরূপ তার স্ত্রী ভর দুপুরে পাশের ঘরে শুয়ে নিজের দেওরের সাথে
পয়সাওয়ালা দেওর ,
সংসারে এতো খরচ ,ওষুধ ,ছেলে ,নিজের জ্বালা
কি করবে সে।

জীবন -২

জানলার  খিড়কির দিয়ে ছেলেটা অবাক হয়ে দেখেছে মাকে আর কাকুকে
কি করছে কাকু ,মাকে জড়িয়ে ,এ মা মায়ের শাড়ি ব্লাউস সব উদোম
ছেলেটার চোখে জল।
মা হাসছে ,কাকু হাসছে ,মা হাঁপাচ্ছে ,কাকু হাঁপাচ্ছে
 ছেলেটা ভয় পাচ্ছে
বুঝতে পারছে না কি করবে সে ?
ছুটে চলে গেলো ছেলেটা পাশের ঘরে পঙ্গু বাবার কাছে।

জীবন -৩

স্বামী বললো কি খাওয়াচ্ছো আমায় ,এর থেকে বিষ দেও না মরি
সব জানি আমি ,সব বুঝি ,আমার অবস্থার সুযোগে তুমি ফুর্তি করছো ,
কিন্তু ও তো আমার ভাই।
স্ত্রী ফুপিয়ে চিৎকার করলো মরো তো বাঁচি
আমার হয়েছে জ্বালা ,অসুস্থ স্বামী ,সংসারের হা মুখ ,আর ছেলেটা
কি করবো আমি ?আর কি উপায়  ?
ওগো ফুর্তি না গো ,তোমায় বাঁচিয়ে সুস্থ করে তুলতে হবে।

 জীবন -৪

ছেলেটা দেখছে বাবার মৃতদেহ মেঝেয় চাদরে ঢাকা
মা কাঁদছে পাগলের মতো  ,বাবার মৃতদেহ আগলে। 
কাকু এসে ঢুকে গেলো পাশের ঘরে,
মা বললো যা  কাকুকে ডেকে আন শ্মশানে নিয়ে যেতে হবে তো।
ছেলেটা গিয়ে বললো কাকুকে ,মা ডাকছে
কাকু বললো যা গিয়ে পাঠিয়ে দে তোর মাকে ,
মা ঢুকলো ওই ঘরে ,আস্তে আস্তে দরজার পাল্লাটা বন্ধ হয়ে গেলো। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...