Friday, November 22, 2019

মা !!


মা !!
..... ঋষি

সময় সময়  যখন খুব মনখারাপ হয়
আমি মায়ের কাছে যাই।
মা তখন অন্য কারো ঘরে খেলনাপুতুলে ব্যস্ত
মাকে লুকিয়ে দেখি আমি ,খুব ভালো লাগে মনে মনে
ভালো আছে মা।

মনখারাপে মা আসে না কোনোদিন আমিই যাই মার কাছে
মাকে  তখন নদী মনে হয় ,
আমি বসি নদীর পাড়ে ,মনখারাপে মা আমাকে গল্প শোনায়
আকাশ ,মাটি আর ঘর ছাড়া সেই পাখিদের গল্প।
আমি গল্প শুনি
আকাশ থেকে নেমে আসে স্বপ্ন পালক
আমাকে আদর করে ,মাথায় হাত বুলিয়ে ঘুম পাড়িয়ে দেয়
ভালো লাগে আমার।

কখন যেন ঘুম ভাঙে অন্ধকারে
আমি চিৎকার করি মাকে ডাকি। মা !! মা !!
শুনি মা বলছে বাবাকে দেখো খোকা কেমন দুষ্টু হয়েছে
কখন  থেকে ঘুম পারাচ্ছি  বারংবার ঘুমোচ্ছে না কিছুতেই  ,
বাবা আমার মুখের দিকে তাকায় গোল গোল চোখে বলে
এইবার না ঘুমোলে আমি চলে যাবো তোর মাকে নিয়ে
আর পাবি না মাকে।
আমি কাঁদতে থাকি ,অন্ধকারে হাতড়াই
কিছুতেই বোঝাতে পারি না নিজেকে
সকলের তো মা থাকে না ,কেউ কেউ   .......


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...