Monday, November 4, 2019

দুলাইন ভালোবাসা


দুলাইন ভালোবাসা
.... ঋষি

বিকেলে ঘরে ফেরা পাখিদের নিয়ে দুলাইন ভালোবাসা
ট্রেনের দুলুনি ,ফেরিওয়ালা
       বিক্রি করতে চাওয়া সামগ্রী ,কিছুটা অভ্যস্ত কেউবা পেশায় নতুন।

অন্ধকারে ভিজছে ক্রমশ শহর
বাড়ি ফিরছি আমি।
তুমি চাইছো আমিও লুটিয়ে পরে ফেরিওয়ালা হয়ে যাই
আমিও বিক্রি করি ভালোবাসা ,
এমন করে জীবন কাটানো যায় ,ভালোবাসায় নাটক হয় না।

তোমার অভিযোগ মেনে নিয়ে জলে নামবো ভাবছি
আমাকে জড়িয়ে ধরবে শিকড় ,আমার সারা শরীরে শ্যাওলা জমে।
সেখানে গর্ভবতী শোক লিখবে মিথ্যে বাঁচা
হাঁড়ির ভিতর যন্ত্রনা ,সাদা ধোঁয়া ওঠা ভাত খুব সাধারণ তখন।
উলঙ্গ হাড়গোড় ,বিবস্ত্র নারী
উদযাপন
নিজের চিতায় ছড়িয়ে দেওয়া হরিবোল।

সবটুকু মৃত্যু আমি
আমার দুহাতে লেগে থাকা অন্তিম কিছু বেঁচে থাকা।
নিশ্বাস পাচ্ছি আমি ,
বিশ্বাস পাচ্ছি
দেখতে পাচ্ছি ফেরিওয়ালা বাড়ি ফেরার ট্রেনে ,
শুধু পারি নি কখনো নিজেকে নগ্ন করতে নিজের আয়নায়।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...