Tuesday, November 26, 2019

অভিমান

অভিমান
......... ঋষি

ভালোবাসাকে ক্রমাগত মেশিনগানে
                       ছিন্নবিচ্ছিন্ন হয়ে পরে থাকতে দেখেছি।
তাই আমি কবি আজও
          মনেতে প্রেমিক।
.
ভালোবাসতে গিয়ে অদ্ভুত ভাবে অবাক হয়েছি বারংবার
তুমি ,তোমরা অদ্ভুত মোহাচ্ছন্ন মোহনায়
মাইল ব্যাপী শুধু  একা থাকা।
কোন এক দিন তোমার জন্মদিন সেদিন
আমি পুড়ে গিয়েছি তোমার নতুন জন্ম দেখে ,
বিশ্বাস ছিল
যে জামায় আমার হাত
সে জামা শুধু আমার।
.
মর্মাহত শব্দের ভিড় তোমার  নশ্বরতা শুধু  ঈশ্বর সাক্ষী
ঈশ্বরের সিঁড়িতে পা রেখে ক্রমশ নেমে গেছি
তুমি বদলে গেছো।
ভালোবাসতে ভালোবাসতে তোমার আমার শরীর জুড়ে জমানো প্রেম
স্তূপাকৃত ক্ষোভ সময়ের
উপচে উঠছে সময়ের দরজায় ছায়া ফেলা প্রশ্রয়।
কথা প্রায় বন্ধ
শুধু ব্যস্ত দরজার দুপাশে দুটো সময়ে জমানো অভিমান
ক্লান্তিতে হাঁপাচ্ছে।
একদিন ঠিক করেছি তোমায় মা বলে ডাকবো
ফিরে যেতে চাই জন্মের অভিমানে
শুধু তফাৎ
আমার আঁতুড়ঘরে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...