Wednesday, November 13, 2019

জলের নিমন্ত্রণ


জলের নিমন্ত্রণ
..... ঋষি

জলের তলায় শুয়ে আছি শত সহস্র বছর
কবে নেমেছি জলে,নিমন্ত্রণ জানে
জলের নিমন্ত্রণ।

জলের ভিতর বাড়তে থাকা  শৈশব
অন্তর্বাসে ক্রমাগত ভিজে যাওয়ার শোক অনন্ত মায়ায়।
এই ভাবে ভুলে যাওয়া শোক কাল সারারাত বৃষ্টি  এলো
জলের স্রোতে আরো দূরে শুয়ে থাকা আমি
যেন শরীর।

গুঁড়ো গুঁড়ো ,তছনছ করা ধ্রপদী তাল
ক্ষমা করছি সময়
সময়ের জলে।
শুধু মঙ্গল ,মঙ্গল ,মঙ্গল
বৃষ্টির জলে।

শুধু মাছেরা আমাকে খুবলে যায় খাবার মনে করে
শুধু সময় আমাকে বাঁচতে শেখায় সময়ের স্রোতে।
সত্যি বলছি কাল সারারাত
আমার যৌবনের অনন্ত কিছু গল্প সময় লিখেছে জলে।
আমি ভেসে থেকেছি
বাঁচতে চেয়েছি ,
হাসতে হাসতে বলতে  চেয়েছি
যতই মন্দ বলুক লোকে
আমার তৃষ্ণা ,
জলের নিচে আমি ,জলের নিমন্ত্রণ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...