Thursday, November 28, 2019

ভালোবাসা

ভালোবাসা
.... ঋষি

অনেকবার ভেবেছি ভালোবাসা কেমন হয়
ভেবে দেখেছি ভালোবাসা খুব সহজ।
অ , আ , ক ,খ ,বর্ণপরিচয়
শিখতে খুব কষ্ট ,খুব কষ্ট ,যখন তুমি নতুন ছিলে
কিন্তু সয়ে যায়
ধীরে ধীরে নিজের হয়ে যায়।

মাঝে মাঝে নিজেকে মৃত মনে হয়
তখন বুঝি তুমি ঠোঁট কামড়ে না বললে বুঝতাম না ভালোবাসা কি।
 আমি বুঝতাম না যদি তুমি রেগে গিয়ে না বলতে
মরে যা।
হয়তো আমার গলায় দড়ি দেওয়া শরীরটা একলা ঘরে হাওয়ায়
তুমি যদি না কাঁদতে
তবে বুঝতাম কি করে ভালোবাসা কি।
তুমি যদি অভিমানে  আমার ফোনকল রিসিভ না করতে
আমি সারা রাত জেগে
তুমিও জেগে
তবে বুঝতাম কি করে ভালোবাসা কি।

অনেকবার  ভেবেছি ভালোবাসা কি
পাশের বাড়ি রাজমিস্ত্রি প্রতিদিন এসে বৌকে পেটায়
বৌ রেগে মেগে বাপের বাড়ি চলে গেলে
রাত্রে তাকে একলা কাঁদতে শুনেছি।
আমি অনিতাদিকে দুবেলা  অসুস্থ স্বামীকে খিস্তি দিতে শুনেছি
আবার সেই স্বামীর মৃত্যুর দিনে আঁচল ছড়িয়ে তাকে কাঁদতে দেখেছি ।
আমি গড়ের মাঠ ,ভিক্তোরিয়ায়  হাজারো প্রেমিক প্রেমিকাকে
হাত ধরে হাঁটতে দেখেছি ,
বলতে শুনেছি হাজারোবার তোমাকে ভালোবাসি।
তোমাকেও বলেছি একই কথা
কিন্তু বুঝি নি ভালোবাসার মানে এখনো
তবে এটা বুঝি  ভালোবাসা ভীষণ সহজ আর সরল একটা শব্দ।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...