Thursday, November 14, 2019

কমলালেবু

কমলালেবু
... ঋষি

শীত খুঁজছে শহর
আসতে আসতে বেরিয়ে পড়ছে কম্বল ,চাদর ,দস্তানা।
বিছানায় জড়িয়ে থাকা ওম
কমলালেবুর শহর থেকে নেমে আসছে  অজস্র নিশ্চুপ কুয়াশা।
লেপ্চা রমনীদের হাতে বোনা সোয়েটার
মেঘের ঘর থেকে কেমন একটি শীত শীত শিহরণ।

আমি আছি আমার মতো
তোমার বোনা নীল সোয়েটারের পাখিগুলো আজও আকাশ খুঁজছে অবিরত।
সময় পেরিয়ে নেমে আসছে কালো ধোঁয়া উড়িয়ে পাহাড়ি ট্রেন
আমার মুঠোয় বন্দী কিছু সবুজ চা বাগান।
পেঁচিয়ে পেঁচিয়ে উঠতে থাকা রাস্তাগুলোতে
আজও হঠাৎ পিছল।
পশমি সুতো ,আদুরে আঙ্গুল জড়িয়ে  রোদ
হঠাৎ আমার শহরে।

শীত খুঁজছে শহর
মফস্বলের মতো আজকাল ঝুপ করে সন্ধ্যে নামে শহরে।
তোমার গালে উইন্টার  ক্রিম ,লিপবামে চা পাতার গন্ধ
আবেশ খুঁজছে শীতে।
সেঁটিয়ে যাচ্ছে অবিরত যেন পাহাড়ি ঢেউ
আমার মনে তুমি যে লেগে আর ঠোঁটের কফিকাপে তোমার ঠোঁট।
আজকাল ভীষণ শীত শীত করে জানো
খোসা ছড়ালেই নিজেকে মনে হয় পাহাড়ি ঝর্ণা।
এবার শীত আসবে বহুদুর থেকে
কমলালেবুর মত মন,
বদলানো অভ্যেসে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...