Friday, November 22, 2019

প্রবৃত্তি


প্রবৃত্তি
... ঋষি

আমি কোনোদিন পাউডার মাখি না
আমি বিশ্বাস করি প্রতিটা মানুষ তার আদিমতায় সুখী।
কিন্তু এটা কোনো বিপ্লব নয়
প্রতিটা মানুষের নিজের ইচ্ছে আলাদা,
বেঁচে থাকা ,খেতে চাওয়া ,চশমার ফ্রেম, এমনকি সঙ্গমের ভঙ্গি
চুমু খাওয়ার প্রবৃত্তি সব আলাদা হতে পারে।
.
আসলে আমার মনে হয়
আমার শরীরে একটা অরণ্য বাসা বেঁধে আছে ,
আর আমি সেই অরণ্যে একলা কোনো জন্তু ,যে শুধু প্রাচীন প্রবৃত্তিতে ব্যস্ত
হয়তো এইটা পাগলামি ,
কিন্তু এগুলো আমার কাছে ভীষণ দামি।
কিন্তু এগুলো  কোনো অভিযোগ নয় ,শুধু আমার ইচ্ছা
এখন দেখুন আমার প্রেমিকা ক্লিভেজ দেখিয়ে কেমন একটা আদুরে হাসে
আমার জড়াতে ইচ্ছে করে ,
কিন্তু কি করে বুঝবো অন্যদের ইচ্ছে করে না।
আমি যদি বলি তুমি এমন শর্ট হাতা ব্লাউস পড়ো না
সেটা ঠিক না
কারণ প্রতিটা মানুষের নিজের আলাদা স্পেস আছে
যাকে সন্মান করা বাঞ্চনীয়।
.
আমি পারফিউমের গন্ধ সহ্য করতে পারি না
কারণ আমার ঘামের গন্ধ কেন জানি আমার ভীষণ প্রিয়।
অথছ বাসে ,ট্রামে ,পথচলতি হঠাৎ হঠাৎ পারফিউমের গন্ধ নাকে আসে
আমার বমি আসে
কিন্তু আমি তো কাউকে বলতে পারি না
কারণ আমাদের প্রত্যেকের আলাদা ইচ্ছে আছে।
আমার বাস অরণ্যে ,আমার চারপাশে সবুজ শ্যাওলার গন্ধ
তাই বলে তো আমি পাগল সবাইকে করতে পারি না ,
কিংবা তাকেও বলতে পারি না
তোর ঘামের গন্ধটা আমার বেশ লাগে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...