Thursday, November 14, 2019

জেদ


জেদ
... ঋষি

ভোরবেলা চোখ খোলে
কিংবা আধভাঙা ঘুম অবিরত রক্ত বমি।
তুই আসিস
সঙ্গে একটা বিড়ালের নরম ছায়া ,একটা নোনতা জিভ
একটু মায়া, সামান্য স্পর্শ,
মনে হয়,
ক্রমশ ঘুমিয়ে পড়ছি আমি তোর গভীরে ,তোর বুকে।
আর একটু ভালোবাসা ,
নোনতা চুমু পেলে
স্বর্গের দরজা খুলে আমি গিয়ে দাঁড়ায় কমফোর্ট জোনে
যেখান থেকে তোর গলা শোনা যায়।

তোর সাড়ে তেত্রিশ সাইজের বুকে মুখ ঘষে তখন আমি বেড়াল
খুব চুপি চুপি কেমন একটা শৈশব চলে আসে।
জীবনের জামাতে আঁশটে গন্ধ লাগানো অসংখ্য মুহূর্তের ফাঁকে
আমি কেন জানি হাতা গুটিয়ে
নেমে পড়ি দুষ্টুমিতে।
আসলে তখন একটা খিদে পায় আমার ,
সঙ্গে একটা জেদ যেন জমা বারুদ।

সময় প্রতিটা মানুষকে একটা জেদ উপহার  দেয়
উপহার দেয় অজস্র মুহূর্ত ,
কেউ জেদ করে অন্যের ভিতরে নিজেকে খুঁজে পেতে চায়
কেউ জেদ করে ঘর ভেঙে ,আকাশ হয়ে যায়।
আর আজকাল আমার জেদ হলে ঘুম আসে না
আমার সমস্ত আবরণে তুই আসিস
যেন একটা বেড়াল ,
খুব সাবধানী পায়ে আমার বুকের উপর
তারপর মুখ ঘষিস 
তখন মনে হয়,
আমি স্বর্গের পারিজাতে একমাত্র জীবিত ঈশ্বর। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...