Monday, November 4, 2019

মাঝি

মাঝি
..... ঋষি

আমি জানি কাল রাতে ঘুম হয় নি তোর
আমি জানি কাল রাতেও তোকে জড়িয়ে ধরেছিল পবিত্র সমাজ।
আমি জানি তুই এখন আমার শহরে নেই
আমি জানি তুই যেখানে সেখানে ভীষণ নিয়ম ,ভীষণ সবুজ সব।
আমি জানি  তুই ফিরবি কাল
আমি জানি তোর নিজের ঘর ,দেওয়ালে টাঙানো ক্যালেন্ডারে  লক্ষ্মী।

এতো জানি তবু এই শহরে আজ ব্যাংক ধর্মঘট
এ টি ম দাঁড়ানো স্মৃতি ,আর ডাস্টবিন উল্টোনো ব্যালেন্সের ভিড়। 

তবু আমি দেখি
তোর কাঁধ দিয়ে ঝোলানো চামড়ার ব্যাগ ,ঠোঁটে লাগানো লিপস্টিক
হালকা হাসি ,আর তোর চোখে মৃত্যু ,
মৃত্যু ফাঁদ।

আমি ফাঁদ খুঁজি ,গড়িয়ে নামি গভীরে
ভালোবাসলে এই সময় নদী হয়ে যায় আর শহর যেন নৌকো। .
আমি নৌকোর মাঝি
আমার গলায় কোনো ঘর পালানো গান ,
আজ শহর জুড়ে শুধু মন পাগল  ,ভিজে হওয়ার গান।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...