Wednesday, November 6, 2019

কবিতা


কবিতা
... ঋষি

কবিতা পড়ছে কারা 
বাছাই করা পোশাকি সময়ের কিছু ধুরন্ধর কারণ,
বোধহয় কিছু কারণ।
সম্ভ্রান্ত কারাগারে রক্তে ভিজে যাওয়া সময়ের তলোয়ার
কিংবা কোষাগারে বন্ধ
বই বিক্রির তালিকায় কিছু উড়তে থাকা নাম
এরাই কবিতা।

আমার কবিতা এদের জন্য নয়
আমার কবিতা মানুষের রক্তের ,মানুষের বিষাদের ,মানুষের ঘামের ,
আমি সময়ের কথা লিখি
আমি কবি না
খুব সাধারণ, সাধারণ একটা মানুষ।
আমি সেই কালো মেয়েটার কথা লিখি যার বিয়ে হচ্ছে না বলে
রোজ সমাজ তাকে কুলটা বলে।
আমি সেই অন্ধকারে লোকানো কালো হাতটা কথা লিখি
যে সমাজের ভেকে বারংবার ধর্ষণ করে সেই মেয়েকে।
আমি সেই ঘরে ফেরা মাতাল স্বামীর কথা লিখি
যে দিনের শেষে বলে - ঘরে চলো
ভালোবাসি ।

আমি ভালোবাসার কবিতা লিখি
আমি কাঁদতে থাকি  প্রিয় কবির কবিতায়  বারংবার জন্ম শোকে ।
আমি আগুনের শব্দে লিখে যেতে চাই আমার বর্তমান শতাব্দীর শোক
আমার আগামীর সন্তানেরা আরো আবাদ হোক।
আমি ধ্বংস করি নপুংসক সমাজকে আমার কলমের আঁচড়ে
আমি ঘৃণা করি তাদের যারা কবিতার নাম বেশ্যা বৃত্তি করে
আমি  গালাগাল দি তাদের যারা  কবিতার নামে  নিজেকে বিক্রি করে।
কবিতা হোক নারীর মতো
কবিতা হোক প্রেমিকের মতো ,
কবিতা হোক আগুনের মতো
কবিতা হোক খোলা আকাশে পাখির মতো ,
কবিতা হলো ঈশ্বরী
কবিতা হলো সত্যি সময়ের রক্ত ফোঁটা।
আমি চাই আমার মৃত্যু লিখুক কবিতা সময়ের শব্দে ,সময়ের শিরদাঁড়ায়
মাথা উঁচু করে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...