Saturday, November 30, 2019

নক্ষত্র হৃদয়



নক্ষত্র হৃদয়
... ঋষি

তুমি বারান্দায় এসে দাঁড়ালেই
নক্ষত্ররা তোমার গা ঘেঁষে দাঁড়ায়,তুমি সরে আসো আকাশে 
আমি অবাক হই ,
আমি আকাশের দিকে তাকিয়ে দেখি
তোমার শরীরের জোনাকির আলোগুলো ,নক্ষত্রের আলোর সাথে কাটাকুটি খেলছে
চোখ ঝলসে যায়
মাটির পৃথিবীতে দাঁড়ানো একটা সাধারণ মানুষের চোখ বন্ধ হয়ে যায় ।
.
আমি ছাদের উপর দাঁড়াই
আকাশের দিকে দু হাত তুলে তোমাকে খুঁজে পাই নক্ষত্র বুকে।
আমার চারিপাশে তখন অজস্র জোনাকি
কি যেন বলতে চায় আমায়,
শীতের আকাশ থেকে ঝরতে থাকা উপলব্ধি ,অনন্ত আলো
তোমার শরীরের আলোতে ঝলসে যায় আবার।
তোমার শরীরে গন্ধ
যেন আরণ্যক সভ্যতার পাহাড়ের শীর্ষে অগ্ন্যুপাত ঘটায়
নেমে আসে মাটির পৃথিবীতে ধ্বংস লিখব বলে ।
জানি না ভালোবেসে ধ্বংস করা যায় কি না
কিন্তু আমার তোমাকে ভেবে পুড়ে যেতে বেশ ভালো লাগে। 
.
তুমি বারান্দায় এসে দাঁড়ালেই
নক্ষত্ররা চুপি চুপি তোমার কানের কাছে ভালো লাগার গান শোনায়। 
আমিও এফএম  মির্চিতে শুনতে থাকি সাথে তোমার থাকার গান
তোমার থেকে নক্ষত্র দূরত্বে তোমাকে পাবার। 
প্রতিদিন ঠিক এইভাবে রাত বাড়তে থাকে
বাড়তে থাকে আমার  নক্ষত্র হৃদয়ের জোনাকির খেলা।
জোনাকিরা সারা আকাশ ময়
সারা হৃদয়ে
তোমাকে ছুঁয়ে ,তোমার গন্ধে বিভোর আলোকে কাটাকুটি খেলায় ব্যস্ত। 
আমার ঘুম আসে
আমি ঘুমিয়ে পড়ি,
তোমার আলোর বারন্দায় আলো তখন নিভে যায় বোধহয়
তুমিও তখন ঘুমোও তোমার আকাশে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...