Saturday, September 4, 2021

মৃত পরিচয়

মৃত পরিচয় 
... ঋষি 
বোতলের মধ্যে মাথা দিয়ে বসে আছি 
সাবাস দুনিয়া! 
হাতের হ্যারিকেনে লেগে অন্ধকারের তীরন্দাজী।
নিতী নির্ভর বাঁচা 
ক্লোরোফর্মে ভিজে মুহুর্তগুলো বাতিস্তম্ভে হলুদ আলোয় 
অকপটে  পরিবর্তন। 
.
পরিবর্তন ধর্ম 
দোষী আমি,আমার বুকের পাথরে একশো আট রজনীগন্ধা 
আজকাল ঘুমের মধ্যে একটা জীবিত স্বপ্ন চিৎকার করে 
হাজারো কবিতায় ফাঁসি চায় জীবন, 
বুকের ভিতর ঘুনপোকা, মাথার ভিতর অচেনা গন্ধ
সবটুকু নির্বাসিত দৈনন্দিন। 
.
হাতের আঁকিবুকি, অকপট ভবিষ্যত 
আমার উল্টোদিকে দাঁড়িয়ে আছে নেমেসিস
নির্মল হৃদয়, সাদা চাদর জড়ানো একটা মৃতদেহ আমি দেখি 
নাকে লাগে মরা মানুষের গন্ধ।
সবটুকু বলা হয়ে গেলে মানুষগুলো কেমন মৃত শহরের বাসিন্দা
সম্পর্কের আগুনে যদি কাঁচ ভাঙে তবে সে ভাঙা কাঁচে মানুষ অচেনা
অচেনা আমি মৃত পরিচয় পরিবর্তিত পর্যায়ে।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...