Sunday, December 1, 2019

হ্যালো ! মানুষ বলছি


হ্যালো ! মানুষ বলছি
.......... ঋষি

হ্যালো শুনতে পারছেন
আমি মানুষ বলছি ,
হ্যাঁ ,বলুন
আপনার মেয়ে তো বেল তলা বালিকা বিদ্যালয়ে নবম শ্রেণীর ছাত্রী
হ্যাঁ ,হ্যাঁ কি হয়েছে বেলার ?
কিছু হয় নি ,
তবে হবে। 
আমি ভাবছি আজ স্কুল ফেরৎ আপনার মেয়েকে তুলে নিয়ে যাবো
আর তারপর  .......

হ্যালো,এ সব আপনি কি বলছেন ,আপনি কে বলছেন ?
আমি মানুষ বলছি ,
সেই মানুষ যে প্রত্যহ ঈশ্বরের বিষ ফলের অভ্যেসে পাপে মগ্ন।
পাপ ! পাপ মানে বোঝেন আপনি ?
মানুষের পঞ্চ রিপুর মধ্যে যে সবচেয়ে জোরদার
সেই লোভের বংশের সন্তান পাপ।
হ্যালো !
কেন করছেন এই সব
কি করবো বলুন মানুষ তো আমি যে আদমের সন্তান।

আমি কিন্তু পুলিশে খবর দেব
বেশ তো দিন না ,কি করবে পুলিশ ,কি করেছে পুলিশ এতদিন ?
এই সব পুলিশ ,আইন আজ অবধি মানুষ বদলাতে পেরেছে
না পারবে ,ওই সব ভয় অন্য কাউকে দেখান।
প্লিস এমন করবেন না ,ওই এক মাত্র সন্তান ,বেলা আমাদের বড় আদরের। 
বেশ তো ,শুনেছি আপনার স্ত্রী রম্ভা নাকি সুন্দরী
ওকেই পাঠিয়ে দিন আমার কাছে ,ঠিকানা দিচ্ছি।
কি বলছেন আপনি আবোলতাবোল
আপনি মানুষ তো ?
শুয়োরের বা .........
হ্যালো !
ওহো আপনি মানুষ চিনতে পারছেন না ,মানুষের গলা
হবেই তো আজকাল মানুষ চেনা খুব দুস্কর ,
আমি নিজেই কনফিউইসড ।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...