Tuesday, March 31, 2020

মিস্টার মুখার্জির স্ত্রী


মিস্টার মুখার্জির স্ত্রী
... ঋষি

অভ্যস্ত তালে অনঅভ্যস্ত সময় চেয়ে থাকে
চেয়ে থাকে নারী শব্দটার ভীত সামাজিক পুরুষের প্রতি।
আসলে  সত্যি করে মিথ্যে বলার নাম সমাজ
আর প্রতিদিন গরম ভাতের থালায় জীবন শুধু বাঁচার নাম।
দিন বদলায় ঠিক,
আমাকেও ঠিক একইরকম পাবেন গল্প, উপন্যাস
এমন কি সমাজের প্রতি গৃহস্থের চালচিত্রে।
.
সময় শুধু বদলায়
কিন্তু নারী মানেই যে শুধু পুরুষের ভোগ কিংবা সহ্য।
ধরুন আজ আমি পাঁচ বছরের ছেলে নিয়ে আজ সাতমাস বিধবা হয়েছি
কিন্তু আমার পরিচয় কি?  শুধু মিস্টার মুখার্জির বিধবা স্ত্রী
কিন্তু আমার তো নিজের একটা নাম আছে। 
কেও জানে সেই নাম ?
এমন কি শুধু আজ থেকে ?এতো জন্ম থেকে আমরা জানি
নারী মানেই দাস
প্রথমে পিতা, তারপর পতি, তারপর পুত্র শুধু বাহানা।
.
আচ্ছা ধরুন আমি বিয়ে করলাম না
তখন আরেক ফ্যাসাদ। বাড়িতে বিয়ের বয়স্ক কুমারী মেয়ে
মা, বাবার মুখ পুড়ে যায়,বোন কিংবা দাদাকে বিয়ে দেওয়া যাচ্ছে না।
আচ্ছা ধরুন আমি পড়াশুনা করে চাকরী জুটিয়ে ফেল্লাম
রাত করে অফিস থেকে বাড়ি ফিরছি,
এখন সমাজ বলছে বাজে মেয়েছেলে,
সময় বলছে এমন মেয়ের বিয়ে হবে কি করে ?
নষ্ট মেয়ে যে।
.
কিন্তু আমি যে খুব সাধারন, পড়াশুনা জানি না
তার  ওপর আজ সাত মাস ভাড়া বাড়িতে আছি মিস্টার মুখার্জির বিধবা স্ত্রী।
আমার পাঁচ বছরের ছেলেটা খুব কাঁদছে
বাড়িতে একফোঁটা খাবার নেই, টাকা, পয়সা,ইনসিওরেন্স কিছুই রেখে যাই নি লোকটা
এখন কি করবো আমি?
কে দেবে উত্তর? মৃত্যু কি এই সময়ের একমাত্র উত্তর?
নাকি আরেকবার বসে পড়ি নিজের অস্তিত্ব বাঁচাতে বিয়ের পিঁড়িতে।
.
যে দেশে বিয়ের আগেই পুরুষ দেখে বাসর ঘরের স্বপ্ন,
যে সভ্যতায় সময় খোঁজে কুকুরের মতো  নারী শরীরের গন্ধ
যে দেশে সমাজ বলে
জানা আছে তো, " ওর কি পুরুষের অভাব
এ সব করবে বলেই তো নিজের মরদটাকে মারলো ",
তারপর মুচকি হেসে যোগ করে
" দেখো খোঁজ করে কজনে কাছে কাপড় খুললো "।
.
সেই সময়ে দাঁড়িয়ে আমি কি আশা করতে পারি ?
পুরুষের কাছে,
সময়ের কাছে,
সমাজের কাছে,
সভ্যতার কাছে,
কি আছে উত্তর ?



No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...