Wednesday, March 4, 2020

ডেডবডি


ডেডবডি
... ঋষি

মাঝে মাঝে ভাবি আর বুভুক্ষু হবো না
মাঝে মাঝে ভাবি আর মন্বন্তরে দাঁড়িয়ে সময় লিখবো না
অথচ কলম থামে না
থামে না ভাবনা।
ভাবি কবিতার লাইনভুলে এইবার ঈশ্বর লিখবো
কিন্তু ঈশ্বর ভাবলেই বিদ্রোহ করে সময়
ছাল ,চামড়া ছাড়ানো মাংসের দোকানে লাইন বেড়ে যায়।
.
বেড়েই যায় নদী জল
মুক্তির খোঁজে সময় ছুটতে থাকে শহরের রাস্তায় ,
ধর্মতলা মোড়ে ভিড় বাড়ে
মঞ্চে দাঁড়িয়ে মিথ্যে বলে সময় ,আমি চিৎকার শুনি মানুষের।
আমার খিদে পায়
জানি না ঈশ্বরের খিদে পায় কিনা ,
ইচ্ছে করে ছুটে গিয়ে ট্রামলাইনে শুয়ে আমিও স্বপ্ন দেখি
শরীর মরে গেলে যে ডেডবডি হয়ে যায়।
.
সভ্যতা প্রাচীন শোক
গাছদেরও থাকে ,পাখিদেরও থাকে ,মানুষেরও থাকে ,
জানি না ঈশ্বরের থাকে কিনা।
তবু গ্রীষ্মের কোনো দুপুরে পথচারী রাস্তায় চলতে স্যানস্ট্রোকে মারা যায় ,
তৃষ্ণা খোঁজে সবুজ
কিন্তু সময় বোঝে না সবুজের শোক।
আমার কান্না পায়
একটা মৃত  শালিখ আমি খুঁজে পাই শহরের মাঝ রাস্তায়
আমার রাস্তা হারাই
জানি না ঈশ্বরের এমন হয় কিনা
শুধু জানতে ইচ্ছে হয় ঈশ্বরের মৃত শরীরটাকে
মানুষ ডেডবডি বলে কিনা।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...