Friday, March 6, 2020

নষ্ট প্রতিবাদ

কবিতা শেষ হয় না
গল্পে বাঁড়া গুঁজে সভ্যতা গিয়ে দাঁড়ায় তোমার স্ট্যাচুর কাছে ,
আমার ছেলে খেলার ছলে বলে স্ট্যাচু
অথচ অবাধ্য আমি চাঁদ বুনে দি সময়ের যৌনাঙ্গে।
মিথ্যে বলে নি সভ্যতা
শুধু অসভ্যতা পালনে কবিতা চুলকিয়ে বলতে ইচ্ছে করে
 " হা গুরুদেব  আমিও নাকি ন্যাংটো কবিতা লিখি  "।
.
তোমাদের বলছি
আমি নিতান্ত নষ্ট কবি তাই এমন চুলকোতে পারি।
কিন্তু তুমি ,তোমরা এমন ন্যংটো হয়ে চোর বাজারে দাঁড়ালে
কেউ যদি সার্ভিস সেন্টার দাবিয়ে দেয়
তবে অসভ্যতা কোথায় ?
অসভ্যতা শুধু একটা শব্দ নয়
কিন্তু সকাল সকাল আকাশের তলায় ঢোকালে
ঈশ্বর ও চুলকে যায়।
.
সভ্যতা কাকে বলে ?
ঈশ্বরের শব্দ নিয়ে কেউ যদি রাহাজানি করে
ঈশ্বরের শব্দদের কেউ যদি গুঁজে দিতে চায় সস্তা সভ্যতার যোনিতে ?
টি আর পি
নাকি
নিজেদের নিতম্বের সাইজের সভ্যতা তৈরির তাল।
প্রতিবাদ দরকার
কিন্তু প্রতিবাদ মানে রাস্তায় দাঁড়িয়ে কাপড় খোলা না,
প্রতিবাদ মানে আগুন
প্রতিবাদ মানে সন্তানের রক্তে পরিষ্কার করা বন্দুকের নল।
কিংবা
আমার এই কবিতা
তোমাদের ন্যাংটো শরীরে আমার কলমের থুথু।
.
....ঋষি
.
( কোনো এক নষ্ট কবির নষ্ট প্রতিবাদ ,কারোর যদি চাঁদ দেখতে ইচ্ছে হয় আকাশে দেখুন ,বেমক্কা নরক গুলজার করবেন না ) 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...