Wednesday, March 11, 2020

অনুচ্চারিত নির্বাসন


অনুচ্চারিত নির্বাসন
... ঋষি

আমাকে একলা ভেবে
তুমি ক্লান্ত নদীর কাছে লেখা আকাশযাপন  ভেবে নিচ্ছো
প্রত্যহ নিজের  সামাজিক রীতি সেরে
তুমি খুব আদর করে আতর মাখাচ্ছো বিগত শতাব্দীতে।
সময়ের অন্ধকার থেকে
তুমি সরিয়ে নিচ্ছো আলগোছে রাখা সময়ের রোগ।
.
আমি এইভাবে ধীরে ধীরে পূর্ণ দৈঘ্যের একটা চালচিত্র
আমি এইভাবে ক্রমশ ঈশ্বরের হাতে তৈরী মাটির পুতুল।
ঈশ্বর মৃৎশিল্পী সেজে আমার হাতে দিচ্ছেন আপেল
আমি আপেলে দাঁত বসিয়ে আইনস্টাইন ,
প্রতিটা ক্রিয়ার বিপরীত প্রতিক্রিয়ায় বেঁচে থাকা খুঁজছি
ভাবছি সময় নতজানু
ভাবছি ঈশ্বৰ ভালোবেসে আমার সময়ে ছড়াচ্ছে ফিনাইল।
.
আমি তো এইভাবে সরিয়ে নিচ্ছি একটা জীবন একটু একটু করে
তুমি চাইছো স্পষ্ট হোক শূন্যের ক্ষত
সময়ের  ট্রান্সলেশন জুড়ে ভয়ে ভয়ে তোমার হৃদয়ে ,
দাঁত বসাচ্ছে বাঁচা,
আমার মতন করে বললে , তোমার বুকে আমার দাঁতের দাগ।
মহান ঈশ্বর সাক্ষী
পৃথিবীর শরীরের যেসব বিপ্লব ঘাড় মটকে মরেছে
আমি তাদেরই একজন,
জানি বিপ্লবের কোনো শরীর নেই ,আছে আত্মহত্যা সময়ের নামে।
তুমি দাঁড়িয়ে থেকো আমার মৃতদেহের পাশে
সাক্ষী দিতে হবে
চিনে নিতে হবে
একলা লোপাট করা পচা ,গলা ভালোবাসাটাকে ।



No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...