Wednesday, March 4, 2020

বিষবৃক্ষ


বিষবৃক্ষ
... ঋষি
কখনো ভাবি নি আমি প্রাক্তন হয়ে গেছি
কখনো ভাবি নি সময় আমার পুরনো প্রেমিকাদের চিঠি দেবে।
রৌদ্র ভেজা কোন এক দিনে
কখনো ভাবি নি আমার কবিতারা তোমায় স্পর্শ করবে।
শুধু অবেলায় দেরী হয়ে গেলে
থেকে  যাবে
বিষবৃক্ষ।
.
নিরাসক্ত কোন এক দিন মানূষের মিছিল
পাশে দাঁড়ানো সময় দেখবে অজস্র মুখ তোমার, আমার
তারপর
হঠাৎ ঘুম ভাংগা চোখে সভ্যতা উঠে দাঁড়াবে,
সেদিন আর কেউ লিখবে না
" এই মৃত্যু উপত্যকা আমার দেশ "। 
.
অদ্ভুত ভাবনায় মানুষ নিজের ঘরে তালা দিয়ে
সময় আঁকড়ে বাঁচে।
বাঁচা একটা সবুজ শহরের নাম
যেখানে মিথ্যা নেই,যেখানে সাজানো নেই, যেখানে শুধু সত্যি।
সত্যি শুধু একটা ভাবনার নাম
যা একজন প্রেমিক তার প্রেমিকার চোখে খোঁজে
যা একজন পিতা তার সন্তানের সুখে খোঁজে
যা একটা জীবন সত্যি বাঁচাতে খোঁজে।
আর
মি
থ্যে
সে রিমেকি ঝলমলে কাগজে মোড়া আমাদের জীবন।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...