Tuesday, March 17, 2020

রক্ত পলাশ


রক্ত পলাশ
... ঋষি

নিজের কোনো সাড়া শব্দ নেই
দুইপাশে গাছ ,
রক্তপলাশ।
আমার ভিতরে কেউ ওদের দিকে তাকিয়ে আছে
কত আয়োজন ,উৎসবমুখর ওদের মুখ।
আমারে গভীরে ক্রমশ নষ্ট হওয়া রক্ত ,কমতে থাকা গলারস্বর,
আমি বেঁচে আছি নামে মাত্র ,
অথচ ছেলে মেয়ে দুটির হৃদয়ে ছাপা হচ্ছে হাজারো প্রেমের কবিতা
আর আমি নষ্ট গ্রন্থাগার। 
.
পলাশের খোঁজ শহরের রাস্তায় রাস্তায়
ওদের স্বপ্ন জনবহুল শহরের রাস্তায় একবার পলাশ ছোঁয়ার।
আমি গভীরে যাচ্ছি
আমি হারিয়ে যাচ্ছি উত্তর ,দক্ষিণ ,পূর্ব ,পশ্চিম শহরের মৃত্যু বুকে ,
এখানে প্রেমিক নেই ,
শুধু খাঁচা
আর খাঁচায় ভর্তি হাজারো স্বপ্নের পলাশ।
.
চিঠিভর্তি ডাক পিয়ন
ব্যালকনি থেকে একলা দাঁড়িয়ে দেখা ছেলে, মেয়ে দুটি হাঁটছে
রোজ শহরের রাস্তায়।
ভিড় বাড়ছে
এখন সময় খুব কাছে
ভালোবাসা রোজ রাতে গভীরে রক্তে বিক্রি হয়,
সকালে রাস্তার দুপাশে
রক্ত পলাশ।
নিয়ম মাফিক ব্যস্ত শহরের ফাঁকে ওরা ছুটি খোঁজে
ছোটে
তারপরে হারিয়ে ফেলে একে অপরকে শহরের নিয়ন্ত্রিত জঙ্গলে।
বোটানিকাল গার্ডেনে তখন বুড়ো রক্ত পলাশগাছটা
শহরের দিকে তাকিয়ে

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...