Tuesday, March 10, 2020

রোদ্দুর রায়

আকডুম বাগডুম মেশানো ট্রিম করা কবিতায়
গতজন্ম শুয়ে,
রোদ্দুর রায় কতটা রোদ্দুর মাখলো, কতটা মাগী ঘাটলো
তাতে শুনতে  সমস্যা জানি,
আরো সমস্যা হলো বাংলা সাহিত্য কিংবা সংস্কৃতির। 
দুদিন ভাতার মারিয়ে যদি সংস্কৃতি তৈরি হতো
তবে বোধহয় ব্রেনোলিয়া বিক্রি হতো না কলেজস্ট্রীটে।
.
গতজন্মে প্রকাশ্যে চাঁদ আর ভুট্টা লেখার জন্য বিনয় বাবুকে 
রিহ্যাবে দেওয়া হয়েছিল,
আমার বন্ধু সনাতন সপ্তাহে দুবার হ্যান্ডেল মেরে বুকফুলিয়ে বলতো
হ্যান্ডল মারা একটা  শিল্প,
আজ যখন সেই ছেলেকে দেখি রাষ্ট্রের হ্যান্ডেল দেখে তেরেমেতে খিস্তি মারে
কিংবা বৌ বাচ্চা নিয়ে জমিয়ে সংসার, অবাক হই।
কিংবা আমার অগ্রজ  শিল্পি কবিরা আমাকে খিস্তি মারে
আমি নষ্ট কবি তাই,আমি হাসি আর বলি
তোমরাও তো মারো ভাই
তফাৎ শুধু আজ  আমরা আছি বিনয় বাবু নাই।

শিল্প কিংবা শিল্পী কাউকেই ব্যান্ড করার অধিকার নেই রাষ্ট্রের
কিন্তু রোদ্দুর রায়কে বলা
আপনি দাদা গাইবেন, হাঁচবেন,না হাগবেন সেটা আপনার ব্যাপার
তবে কেন বাপু রবিবাবুকে জড়ানো।
আপনাকে অবশ্যই বাঁচিয়ে রাখবে আপনার শিল্প
কিন্তু রিমেক করে বা নকল করে আপনি মিছে সময় কাটালেন
সৃষ্টি কি হলো?
সৃষ্টির প্রসঙ্গে আমার বন্ধু সনাতনের বক্তব্য
তোর বৌদিকে বলছি একটা বাচ্চা নিতে, মানে না
বলে মেয়ে হলো তো কি হলো ? আজকের দিনে ছেলে মেয়ে দুজনেই  সমান।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...