Thursday, March 12, 2020

দিল তো পাগল হে

দিল তো পাগল হে
.... ঋষি

আমি তো যন্ত্রণার মধ্যে সভ্যতা লিখি মাঝরাতে
দূর থেকে ডাক শুনি " জগতে রহো "।
উপলব্ধি আর অবস্থানের মধ্যে ,রক্ত পার্থক্য লিখেছেন ঈশ্বর
এ জন্ম আমার মানুষ জন্ম নয়।
আদতে দাঁড়ানো দূরত্বের শব্দ থেকে স্যানোরিটা
তোমাকে  বোঝাতে পারলাম কই
" দিলতো পাগল হে  "।
.
তোমাকে প্রতিবারে হতে হবে পারফেক্ট
না হলে দুটো শহরের মাঝে মৃত সংলাপ বলে তুমি উড়িয়ে দেবে প্রেম ,
তোমাকে প্রতি মুহূর্তে বলতে হবে ভালোবাসি
না হলে হঠাৎ বসন্তের ফাগুন মাখা ফাগের রং হালকা হয়ে যাবে ,
পোট্রেটে দাঁড়ানো সাজানো সংসারটা
ভীষণ রকম বিষন্ন তখন।
.
কথা রাখা আর না রাখার ফাঁকে
এক দূরত্ব কোথাও তোমার মগজের আলমারিতে আতর মাখা।
কিছু মানুষ বসন্ত খোঁজে না
খোঁজে মৃত্যু ,
কিছু মানুষ এই সভ্যতায় একলা দাঁড়িয়ে হত্যা করতে পারে সময়কে
বদলাতে পারে।
তুমি ভুলে গেছো ঈশ্বর বেঁচে থাকে চিতাকাঠের ছিটকে আসা আঁচে
আর খিদে বাঁচে হৃদয়ের সেঁকতে থাকা স্মৃতিতে।
আমার এ জন্ম মানুষ জন্ম নয়
আমাকে এ জন্ম সাধারণ কোনো পাখির চোখে দেখা তোমার শহর ,
আমি এ  জন্মে  বন্ধ করতে পারি না আমার চোখের পাতা
আমার চোখ বন্ধ মানে মৃত্যু
তোমাকে বোঝাবো কি করে।
তোমাকে বোঝাবো কি করে একমাত্র শাহরুখ খান মানেই প্রেম নয়
প্রেম অতি সাধারণ ঈশ্বর হতে পারে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...