Wednesday, March 25, 2020

নির্জনতা - ১

নির্জনতা  - ১
.... ঋষি

নিয়ম ভাংচুর করতে কেউ বলে নি আগে
নিয়মের দরজায় ঘুম ভাংগা চোখে পৃথিবী দাঁড়িয়ে,
আমরা সব সতরঞ্জকা খিলাড়ি ছিলাম আগে নিয়ম মাফিক।
নিয়ম ভাংচুর  নতুন নিয়ম
এই পৃথিবীতে সুরজ নিভে গেছে বহু আগে,
 এখন টের পাচ্ছে মানুষ 
শুধুই " অন্ধকার "।
.
চলন্তিকা বলছে কবি তুমি ভালো বলতে পারো না ?
আমি ভাবছি অন্য কথা,
পৃথিবীর শীত করছে,ক্রমশ কাঁপুনি দিয়ে অসুখ
তারপর কিছুদিন
আমরা জানি মৃত মাছ কোনকিছু ব্যাতিক্রম ছাড়াই পোঁছে যায় হিম ঘরে।
কিন্তু পৃথিবী বলতে পারছে কই
শীত করছে চলন্তিকা " আমার স ম য় ।.
.
ফিরে আসবে দিন, ফিরে আসবে দিন
রাস্তায়, খবরে ক্যাপসানে শুয়ে বাড়তে থাকা মৃত্যু।
এখন বিকেল ছটা তিরিশ
এক কাপ কফি আর অনেকটা নির্জন আমার এই কবিতা।
কবিতার জন্য নির্জনতা বেশ
কিন্তু পৃথিবী নির্জন হলে কেমন যেন মন খারাপ চলন্তিকা।
আমার সময় ষোলআনা মৃত্যু উপত্যকা হয়ে তুলে নেবে মৃতদেহ
আমি তুমি সাক্ষী
এখন ইসপার কি উসপার
লক ডাউনে শ হ র, বাঁচার নাম ঘর।
মৃত্যু বাইরে দাঁড়িয়ে , আর আমাদের জানলা দরজা বন্ধ
বাঁচার " ঘর ",
যেন আমরা বেহুলা আর লক্ষীন্দর।



   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...