Friday, March 13, 2020

হলুদ পাখি


হলুদ পাখি
... ঋষি

তোমাকে যারা জন্ম দিয়েছিল
আমি তাদের চিনি না ,জানি না ,দেখিনি কোনোদিন ,
শুধু আমাদের চূড়ান্ত সঙ্গমের দিনে
রাস্তার লাইটপোস্ট একটা হলুদ  রঙের পাখি এসে  বসে
তোমাকে বলে
ভালো থাকিস।

তুমি কতটা বুঝতে পারো আমি জানি না চলন্তিকা
আমি জানি তোমাকে যারা জন্ম দিয়েছিল তাদের সুন্দর হৃদয় ,
সেখানে একটা নদী,সেখানে একটা পাহাড়
তারপর বৃষ্টি।
জলের ফোঁটাগুলো ক্রমশ একসাথে হতে হতে নদী
তুমি ,'
আর তারপর আমি যেন তৃষ্ণার্ত পথিক
এক ফোঁটা জলের আশায়।

তোমাকে যারা জন্ম দিয়েছিল
আমি তাদের চিনি না ,জানি না ,দেখিনি কোনোদিন ,
শুধু যখম গভীর খোঁজে চুম্বন গাঢ়তম হয়
ঠিক তখন নদীর ধারে আমি বাঁশিওয়ালা।
অদ্ভুত  এই যে
তখন সারা শহরে অন্ধকার হঠাৎ জ্বলে ওঠে লাইটপোস্টের আলো
আমি স্পষ্ট দেখি
দূরে কোনো চুরি যাওয়া আকাশে হলুদ পাখিটা উড়ছে।
পাখিটার ঠোঁটে একলা লাল রঙের এনভেলাপ
ভিতরে চিঠিটার শেষে আমার নাম সম্বোধিত করা
আর লেখা
প্রিয় সময় ভালো থেকো।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...