Tuesday, March 17, 2020

তোমার নাম ধরে ডেকেছি তাই


তোমার নাম ধরে ডেকেছি তাই
.... ঋষি

এই প্রথম তার নাম ধরে ডাকিনি
প্রায় কয়েক শতাব্দী  ,
আমার মতো যারা ,আমার মতো কারা ,জ্বলন্ত মোমের ফোঁটা
আমরা ডেকেছিলাম,
তুমি ,তোমরা ,ক্রমশ মোমের আগুন
বুঝতে পারলে কই
ভালোবাসা আকাশের চাঁদ নয় ,মাটির গভীরে অসংখ্য মুহূর্ত।

এই লিখে প্রেমিক কলম রাখলো
বুকে পাথর চাপা দিয়ে দাঁড়িয়ে আছি ,আমি ঠিক বুঝেছিলাম
ঘূর্ণিঘড় বেসামাল করে সময়
আমি ঠিক বুঝেছিলাম ,
সময় কখনো কখনো পাথরের থেকে ভারী
বুকের উপর।

ঘুমের ভিতর প্রবল ভাবে ডেকে ওঠা
অন্ধকার চাঁদ।
সময়কের টুকরো টুকরো করে লিখলে আকাশের বুকে ব্যাথা ,
আর যদি আমি আকাশ হই
এই প্রথম যেন তার চোখে ,তাদের ঠোঁটে আমলকী স্বাদ
সময়ের বিস্বাদ।

কত শব্দ মিলিয়ে বাক্য
তার পর কথা ,কথকতা অদৃশ্য সময়ের রাখা অনিশ্চয়তা।
তুমি তোমরা সময় নির্ভর
আশ্রয় আকাশে লাল রক্তে লেখা কবির কলম।
সংসার থামে না
থামে না সময়
শুধু দুর্বলতায় ঘর ভাঙে ,শহরের খোঁজে।

শুধু তোমার নাম ধরে ডাকিনি
অনন্ত ঈশ্বর ,নাম বদলায়
চলন্তিকা ,বনলতা ,নীরা আরো কত তুমি না তোমরা
আমি ,আমরা মেঘ বালক
মেঘের দেশে
সংসার পেতেছেন  জয়বাবু  পরজন্মে শুধু আমাদের জন্য ।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...