Thursday, March 19, 2020

জীবনের পরিচয়


জীবনের পরিচয়
.... ঋষি

আমার সকাল আমার শৈশব
দুপুর হলো আমার আমার বাবার নাম।
আমার বিকেল আমার না জন্মানো বোন ,
আর অন্ধকার আমার মা।
.
ভালোবেসে আমি অন্ধকারে যাই
ভালোবেসে আমি অন্ধকারে জড়িয়ে ধরি আমার প্রিয় নারীকে ,
তবে অন্ধকার আমার কে হয়  ?
আমার শৈশব আমাকে ডাকে
আমার দুপুর আমাকে বিনা কারণে বের  করে দেয় আমার পরিচয় থেকে ,
আমার বিকেলগুলো কাঁদে
আমি ফিরে যাই রাত্রির কাছে।
.
আমাকে বিশ্বাস করুন আমি মানুষ হতে চেয়েছিলাম
কিন্তু প্রতিটা  রূপ কথায় আমি রাক্ষস হয়ে যাই ,
খেয়ে ফেলি কাঁচা মাংসের লোভে আমার সকাল ,বিকেল ,সন্ধ্যে
শুধু রাত্রিটুকু থাকে।
রাত্রে তাই আমি জেগে থাকি নিজের ভিতর
খুঁজতে থাকি পরিচয় ,
প্রতিবার হস্তমৈথুনের পর আমি ঝেড়ে ফেলতে চাই আমার বেঁচে থাকা
 বিশ্বাস করুন আমার প্রেমিকা তখন থাকে
তার  ওড়নার আত্মজীবনী, শান্ত পাখির মাংস ও বান্ধবীকে
আমার খেয়ে ফেলতে ইচ্ছে করে তখন।
.
দেখুন আপনাদের সাথে কথা বলতে বলতে
কখন যেন আমি খেয়ে ফেলেছি আমার সময় ,আমার শহর ,নিজেকে।
বিশ্বাস আমার কাছে মিথ্যে কাঁচের জারে বেঁচে থাকা
যাকে চুষে চুষে খেতে হয়।
অথচ ,
বিশ্বাস করুন আমি জীবন খেতে পারি না কিছুতেই চিবিয়ে
আমার খুব কষ্ট হয়
তাই  আমি পালিয়ে বেড়াই
সব খেতে পারি আমি তবুও কারোর বিশ্বাস খেতে পারি না।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...