Tuesday, March 3, 2020

আমি আর আমি


আমি আর আমি
.... ঋষি

আগুনে পোড়া সময় হয়ে যাবে দুধে  ভাতে,
আমি মুখ রাখবো তোমার বুকে
এক ঝটকায় ছিঁড়ে নেবো তোমার বুকের কালো অন্ধকার।
গুলি – বন্দুক – বুলেট মুখ  লুকোবে লজ্জায়
সময় ,
আমার সারা মুখে রক্ত।

জানি তুমি আঁতকে উঠছো চলন্তিকা
ভয় নেই তোমার ক্ষতি আমি আমার সাতজন্মে করতে পারবো না ,
শুধু পারবো নিজেকে নষ্ট করতে
শুধু পারবো নিজেকে পোড়াতে  সময়ের আগুনের মুখে ঘি ,
দাউ দাউ
জোনাকীর মৃদু আলোয় এখন আর আলো হবে না
এখন আমার বুকে বারুদের রোগ।

কবিতার ঘ্রাণে নিসর্গ মুক্তি পাবে
ভাবনার দেওয়ালে,
আঁকিবুকি খেয়ালে মাঠে লাফিয়ে বেড়াবে জলফড়িং।
না ফিরবে না
ফিরবে না শৈশব
শূন্য নির্জন মরুভূমি তৈরী করবে একটা জনপদ।
সাজানো মানুষ
মিথ্যে তখন ,
আমার মতো মুখে তাদের নিজের শরীরের মাংস।
স্মৃতি খুবলে খাবে অতীতের ইতিহাস ঘেঁটে
বাঁচা – মরা
শূন্য শব্দ - মিথ্যে বলা
আলুথালু আকাশের মেঘ - শব্দ ভাঙছে মৃত্যুতে ,
নদীতীরে ফাঁকা বেঞ্চ - পাশাপাশি আমি আর আমি।
তুমি কাঁদছো কেন চলন্তিকা
আমি যে বেঁচে এখনো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...