Thursday, March 19, 2020

তোমার সাথে যুদ্ধ



তোমার সাথে যুদ্ধ
... ঋষি

তোমার সাথে সঙ্গম
আর আজকের সময়ের যুদ্ধকালীন তৎপরতা ,
না মেলাতে পারি না।
তোমার চোখে কাজল দেখে  যুদ্ধকে বড় হিংসা হয় আমার
তোমার ঠোঁটের লাল লিপস্টিকে
আমি বুঝতে পারি
যুদ্ধে তুমুল আগুন কিন্তু স্পর্শ কোথাও থাকে না।
.
তোমার সাথে যুদ্ধে আমার মরতে ইচ্ছে করে
বারংবার
কিছুতেই  জিতে ফেরে না পাণ্ডবের শেষ যাত্রার দিনগুলো।
তোমার রিংটোন বাজলে
কিছুতেই বিছানায় শরীর রাখতে পারি না
পারি না রাখতে ঠোঁট তখন তোমার ঠোঁটের প্রতিদ্বন্দ্বীতা করে।
.
যুদ্ধ চলতে থাকে
আমার না ঘুমোনে চোখের সিলিঙে একের পর এক সাদা ঘোড়ার ভিড়।
আমি জানি ঈশ্বরের আমার মতো না ঘুমোনোর রোগ
শুধু আকাশে ঘোড়া ছুটতে থাকে
আমি আর ঈশ্বর পাশাপাশি শুয়ে সাদা ঘোড়াদের দেখি।.
.
এই যুদ্ধে কোনো লজ্জা  নেই
লজ্জা নেই রাষ্ট্রের,
লজ্জা নেই সময়ের বিরুদ্ধে ছুটতে থাকা লাগামহীন ঘোড়াগুলোর।
শুধু আমি যখন ঘোড়ার পিঠ থেকে যুদ্ধ করি
দেখি ঈশ্বর মিটি মিটি হাসছেন
আর আমাকে বলছেন " যুদ্ধ করছিস নাকি "।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...