Thursday, March 19, 2020

নাগরিক পর্যায়

নাগরিক পর্যায়
... ঋষি
.
নাগরিক - ১
.
ভালোবাসার অপরাধে প্রতিটি জন্মে আমি মৃত
আমাকে খুন করে চলেছে সময় ,রাষ্ট্র আর নিয়মের মতো কিছু।
প্রেমিকের অপরাধ কাব্যিক ও গৌরবময় শুধু আদর্শিত কিছু নিয়ম
আর প্রেমিকার কাছে  রাষ্ট্র শুধু সামাজিক।
মৃত্যুর মুখে আগুন দেবার সময় আমার প্রতিটা কবিতা নীরবতা সাক্ষী
বাধ্যতামূলক নাগরিক পর্যায়
আমরা শহরের লুকোনো প্রেম ও নাগরিক।
.
নাগরিক - ২
.
ভালোবাসার অপরাধ প্রেমিকাকে একলা করেছে
নদীতে বাঁধ দিয়ে , গাছের নাড়িভুঁড়ি বার করে ক্লোরোফিলের রক্ত
আজ শুধু সময়ের দেওয়ালে পরিসংখ্যান। 
মৃত্যুবুকে নিয়ে বারংবার গিয়ে দাঁড়িয়েছি ঈশ্বর শব্দের অর্থে
ছুঁড়ে দিয়েছি গরম ভাত,ক্লান্ত নিশ্বাস আর বেঁচে থাকা।
কফি কাপে ঠোঁট রেখে পুড়ে গেছি বারংবার
খুঁজে পেয়েছি প্রেমিকার ঠোঁটে আমরণ আমন্ত্রণ।
.
নাগরিক - ৩
.
আমার প্রতিটা চুম্বন তাই পাথরের স্তূপে ভাস্কর্য
প্রাচীন সভ্যতার অঙ্গীকারে নিষিক্ত এক পার্থক্য পরকীয়া ও প্রেম।
সেই পার্থক্যের খোঁজে প্রতিবার নিজেকে পোড়ানোর আগে
সময় খুলে নিয়েছে আমার  চোখ, খুবলে নিয়েছে আমার হৃদয়।
তাই আমার প্রতিটি মৃত্যুর আগে পৃথিবীর প্রতিটি রাস্তার সিগন্যাল বক্স
বাঁকের মুখে "বিপদজনক" লেখা হোর্ডিং
আর পৃথিবীর সমস্ত নারীকে আমার আদর্শ মনে হয়।
.
নাগরিক - ৪
দূরত্ব এক নিবিড় দহন
ভৌগোলিক ম্যাপে  যতই নারী ও নদী কাছাকাছি হয়েছে
সৃষ্টি হয়েছে বেঁচে থাকা।
সত্যিকারের ভালবাসা পৃথিবীর জন্য মোটেও খুব সুবিধাজনক নয়
ভালোবাসার  প্ররোচনায় বিপ্লব, প্রতিবাদ, কলরব,
ইতিহাস সাক্ষী ভেজা ঠোঁট সর্বদা ডুবিয়ে দিয়েছে সভ্যতা
আর ভেজা চোখ ভেঙে দিয়েছে সময়ের বাঁধ।
.
নাগরিক - ৫
.
আমি প্রতিবার তোমার সাথে সঙ্গমে মরে যাই
স্টিফেন হকিং ,নিউটন, আইনস্টাইন
এরা কেউ রেশিও বা সাইন্টিফিক কোনো উদাহরণ দেয় নি এর।
সময় প্রতিষ্ঠা করতে টিভিতে কৌশলে বেড়ে গেছে
গ্যাং রেপ ,মার্ডার মিস্ত্রি ,ভালোবাসা ও ধোঁকা
আর আমরা মাদকতায় মেশানো সময়ের ধুলোয় ধোঁয়া তুলসীপাতা
সত্যি বলতে কি আমরা সামাজিকতায় বাঁচতে ভুলে গেছি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...