Wednesday, March 25, 2020

নির্জনতা - ২


নির্জনতা - ২

সকালে চোখ খুলে বেড়িয়ে পরেছি
সামনে অফিসের রাস্তা, গাড়ির শব্দ,জমজমাট বাজার,
নিয়মের স ফ র৷
তুমি ছুটে চলেছো হয়তো বাচ্চার স্কুলে, সংসারে,বাঁচায়
আমার কবিতার আঁচড়ে একটা ব্যাস্ত দিন লেখা,
লেখা মানুষ আর পৃথিবী।
.
রোজ এমনি এটাই নিয়ম
তোমার ইনবক্সে জমা হচ্ছে তোমার ডজন খানেক টাইম পাশ,
আমার হিসেবে খাতায় জমা ব্যাস্ত সময়।
আমার সংসার, সাত বছরের ছেলে,পবিত্র নিয়মিত সমাজ
আমাকে নিয়ম করে বাড়ি ফিরতে হয়
ফেরবার সময় কিনে আনতে হয় নিয়মের টুকিটাকি।
.
রোজ ও নিয়মিত
কিন্তু এখন,
ভর সন্ধ্যা, নির্জন পথঘাট,দোকানপাট বন্ধ, পুলিশ ঘুরছে
চেকিং পোস্ট প্রতি শহরের কোনে।
অদ্ভুত
আমি বাড়িতে, তুমিও বাড়িতে এখন
আমার পড়ার টেবিল,আমার চেয়ার, আমার সিঁড়ি ঘর যারা একা ছিল
আজ আমি আছি তাদের সাথে,
 আজ কেমন নিয়মিত নিয়মগুলো অনিয়মিত হয়ে নিয়ম হয়ে গেছে।
তুমি ছাদ থেকে দেখছো
বন্ধ শহর,শহরের নতুন নিয়ম, মানুষগুলো মাস্ক পরে হাঁটছে,
আর পাখিটা ঘরে ফিরে গেছে ভয়ে
শুধু আকাশে দেখছে শাসন, " সময়ের শাসন "।




No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...