Friday, July 17, 2020

মুখোমুখি




মুখোমুখি 
... ঋষি 
.
ধীরে ধীরে আমি ঠিক তোমার মুখোমুখো বসি 
পাড়ার মোড়ে বুড়ো অশ্বথ্থটা আজও কেন আশ্রয় দিয়ে যায় রৌদ্রে  ?
ধীরে ধীরে আমি তোমার পাশে  বসি 
যেমন লালুভুলু বসে থাকে পাড়ার ভোলাদার চায়ের দোকানের সামনে ,
ধীরে ধীরে আমি নামতে থাকি সিঁড়ি বেয়ে তোমার গভীরে 
কিছু কথা অজস্র স্বভাবে একলা হয়ে যায়। 
.
বলেছিলে আসবে ফিরে 
ছেড়ে যাওয়া জেটি ,গঙ্গার ভোঁ ,কানের কাছে তোমার গলার স্বর 
আজ আসছি রে ,
আমি জানি যারা চলে যায় তাদের খুব কমই ফিরে আসে 
সময়ের ঘরে ,
আমাদের পাড়ায় ভবা নাকি পাগল হয়ে আজকাল চিৎকার করে কাঁদে 
কিন্তু ভবা কখনো ফিরে আসে নি নিজের কাছে। 
.
ধীরে ধীরে আমি তোমার মুখোমুখো বসি গঙ্গার ঘাটে 
শেষ সূর্যটা ডুবে যাওয়ার আগে ,ঘরফিরতি সাধারণ ঘরে ফেরার আগে 
রোজ দিনটা সেদিনকার মতো শেষ হয়ে যায়। 
অন্ধকার সন্ধ্যা নামে কালো বিড়ালের মতো ধীর পায়ে
তুমি হাসতে থাকো সন্ধ্যামালতী। 
হঠাৎ এই পথে ঘুরতে-ঘুরতে কীভাবে এসেছো সন্ধ্যামালতী তোমার বাড়ি কোথায় ?
জানি সুদূর পেরু থেকে তুমি হাঁটতে হাঁটতে আমার জন্য এসেছো। 
এইবার পিছন ফিরি  
তোমার গায়ের গন্ধ নাকে এসে লাগে
আজ এই বয়সে এসেও সবকিছু  কেন জানি নতুন মনে হয়।
প্রশ্ন করি কেমন আছো তুমি? 
রাত  বাড়তে থাকে 
দেখি তুমি প্রতিবারের মতো তুমি ফিরে যাও অন্ধকারে। 
 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...