Monday, July 13, 2020

City Light



City Light 
... ঋষি 
.
একজন্ম বুকের ভিতর আঁকিবুকি 
একজন্ম শুধু মাত্র জীবিত ও মৃত শহরে অজস্র মৃত অসুখ। 
ইচ্ছে ছিল তোর বুকের পাহাড়ের গভীরে কবিতা লিখবো 
ইচ্ছে ছিল এক আকাশ সমুদ্র ঢেলে দেব 
কোনো ক্লান্ত  ছায়ায়
সময়ের মায়ায়। 
.
তিলোত্তমা বদলালো 
ঘরে ফেরা মেট্রো আজ সারা শহর জুড়ে সাপের নগরী ,
ঘোড়া ট্রাম বদলালো 
ক্রমশ হিসেবের টাইমটেবিল বদলে গেলো ইলেকট্রিক রিলেশনশিপ। 
উঠে গেলো বাবু সমাজ 
এখন কেতাদুরস্থ ভদ্রতার মুখোশে লুকোনো অভিশাপ। 
.
অভিশাপ আমার বুকে একবিংশ শোক 
সহস্র সফরের মুসাফির তার ঝোলা ব্যাগ খুলে একের পর এক ম্যাজিক ,
কর্পোরেট স্টাইল 
ম্যানিকুইন সাজানো সভ্যতার মুখোশে। 
খবরের পাতায় শুয়ে আছে হাজারো মৃতদেহ 
পরিসংখ্যান বদলায় 
নোংরা সভ্যতায়। 
আমিও কখন যেন মানুষে থেকে রক্তলোভী ভিখারি 
আকাশের খোঁজে 
চিৎকার করি 
বাঁচতে চাই 
বাঁচতে চাই সময়ের বুকে মাথা রেখে আমার সাজানো তিলোত্তমা ,
বলতে চাই আমার শহর
আমার সাম্রাজ্য 
আমার তুই 
শুধু আমার। 
 
 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...