Monday, July 27, 2020

সময়ের বিপ্লব



সময়ের বিপ্লব
... ঋষি
আমার বুকের ভিতর সময়ের  বিপ্লব
নবান্ন বিল্ডিংয়ে দাঁড়িয়ে দুহাত তুলে জেহাদ ছিঁড়ছে,
সময় ছুটে আসছে বুলেটের মতো
ঔপনিবেশিক মাটিতে বাস করছে হাজারো সময়ের  গৃহবন্দী। 
শহর জুড়ে হতাহতের খবর শোনা যাচ্ছে
খবরে বলছে জাগতে রহো 
শুধু জাগতে রহো, 
আমার মতো হাজারো মানুষের বুকে আজ সময়ের ঘর। 
.
মিথ্যা আর সত্যির মাঝে একটা  স্তর আছে
সেই স্তরটা কালাহান্ডি মরুভুমির কোন আদুল শরীরে একলা ভাবনারা, 
ভাবতে ভালো লাগে শিউলি ফুলের গন্ধ
কিংবা বাগানের ফুল, 
আমি মালী হতে পারি নি, শুধু মরুভুমির উট হয়ে 
জমিয়েছি তৃষ্ণা উটের শরীরে। 
.
জানি এই কবিতা শরীরের প্লাজমায় আন্টিবডি তৈরী করবে না
করবে না শকুনির পাশা খেলা সময়ের আক্ষেপ , 
শুধু কিছু কথা  ছিল বাকি 
আরও কিছুক্ষন সাথে থাকা ছিল বাকি,
বাকি আছে আমার কবিতার রক্তে জন্ম নেওয়া সময়ের বৃষ্টিতে
তোকে চান করানো। 
সময়ের বিপ্লব, 
বিপ্লবীরা চিরকাল পা রেখেছে সময়ের বাইরে, 
তারা এগিয়েছে সময়ের বিরুদ্ধচারনে সত্যি করে সত্যি কিছু বলতে
অথচ আমি উটের শরীরে দাঁড়িয়ে ঘাস চিবোচ্ছি
 আমার সামনে কেলিয়ে শুয়ে আছে মিথ্যেগুলো
লাইভ টেলিকাস্টের মতো । 


  
 
  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...