Thursday, July 16, 2020

তোমার কবিতা



তোমার কবিতা
... ঋষি
.
তোমার মাথার ভিতর উড়ে গেল একটা এরোপ্লেন
আমি স্বপ্নে দেখি
একটা পাখির ছায়া তোমার উপর দিয়ে চলে গেল। 
অসংবিধানিক সংকেত
বুকের স্কেলিটনে লেগে থাকা বারান্দায় তোমায় দেখি রোজ
বাসন্তি রংএর শাড়ীতে।  
.
এই একবিংশ শতকে দাঁড়িয়ে আমার ভয় করে
ভয় করে রৌদ্র ছায়া, 
বুকের ভিতরে গাছটায় যেখানে অজস্র পাখিদের কলরব 
অজস্র সবুজ যেখানে নিজেকে খুঁজতে ব্যাস্ত,
সেখানে তোমার কবিতা 
কখন যেন আকাশ হয়ে যায় পাখিদের। 
.
আমি তো স্বীকার করি সর্বদা কত কম জানি আমি
কত কম আমার দাঁড়িপাল্লার জীবন।
আমরা কতটা বুঝি একটা গাছকে, গাছেদের শোকগুলি 
ঠিক কতটা বুঝি একটা পাখির জীবন
কিংবা পাখির পালকে। 
আমরা শুধু গাছ খুঁজি নিজেদের আশ্রয়ের খোঁজে
আমরা খুঁজি পাখির ডানা, 
সারাজীবন আমাদের থেকে যেতে ইচ্ছে পাখিদের মাঝে
কোনো গাছের আশ্রয়ে।
আমারতো মাঝে মাঝে ইচ্ছে করে তোমার মাথার উপর 
গাছ হয়ে বাঁচি, 
কিংবা পাখির ঠোঁটে তোমাকে কুড়িয়ে নি 
 গাছেদের সালোকসংশ্লেষ লিখবো বলে   । 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...