Monday, July 27, 2020

অসহ্য

অসহ্য 
... ঋষি 
.
জানি আমাকে সহ্য করা
অসহ্য মিথেন গ্যাসের মতো কিছু, 
জানি আমাকে সহ্য করা
রাস্তার কুকুরের চিৎ হয়ে আদর চাওয়ার মতো কিছু। 
কিংবা একটা পাগলের চিৎকার 
যার কাছে পৃথিবীটা আজ মৃত্যু ছাড়া কিছু নয়। 
.
দিনটা মনে পড়ছে না ঠিক 
দৃষ্টিটা চোখের বাইরে শুয়ে অনবরত খোদাই করছে 
মাথার ভিতর নেমেসিস, 
আরব্য রজনীর নোনতা শরীরে সবটাই যখন পায়ের ফাঁক হয়ে যায় 
হয়ে যায় মানুষের  বেঁচে থাকা তাসের শহরে
রাজা, রাণী আর গোলাম
সেখানে আমার মতো পাগলগুলো বাঁচবে কোথায়। 
.
ক্রমশ বিলুপ্তপ্রায় সভ্যতায়
মানুষের চাকা আজ মানুষকে ছাড়িয়ে আরও জোরে ছুটছে, 
সেখানে আমি পিছনে দাঁড়িয়ে মৃত্যু খুঁজছি
আসলে এ সভ্যতায় মৃতদের কোন সংসার নেই। 
আমার এখন সত্যি হাসতে ইচ্ছে করছে
আমার এখন সত্যি বাঁচতে ইচ্ছে করছে
কাঁচের সভ্যতার অন্যপাশে দাঁড়িয়ে আমারও এখন ইচ্ছে করছে
দুহাতে ভেঙে ফেলি সময় 
আর আমি রক্তাক্ত মৃত সময়ের বুকে দাঁড়িয়ে বলি 
আমি মৃত হতে পারি
হতে পারি রাস্তার কুকুরের মতো নিকৃষ্ট
কিন্তু আমি কোনদিন দয়ার পাত্র ছিলাম না
ছিলাম না নিজের কাছে অসহ্য। 



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...