Friday, July 10, 2020

শেষ মাটি

শেষ মাটি
... ঋষি 
.
আমার মৃত্যুর পর শেষ মাটি দেওয়ার আগে 
কোনো প্রশ্ন রেখো না মনে, 
কারণ প্রশ্নরা বড় কনফিউসিং
বরং আমার মৃতদেহের উপর লেপে দিয়ো সামাজিক নিয়ম। 
আমি জানি সমাজ শব্দটা একবিংশ নাটকে 
বর্তমান মৃত্যুর সমার্থক
একটা হিসেব মাত্র,একটা নাটুকে ক্রাইসিস। 
.
আমার মৃত্যুর পর আমার বেজন্মা চারহাজার কবিতাকে
আগুনে পুড়িয়ে দেয়ো,
না হলে রাষ্ট্র পুড়ে যাবে, 
না হলে পুড়ে সাজানো সমাজের মুখ একবিংশ নাটকে। 
রাস্তায় মিছিল করবে বেশ্যাদের পুরো ইউনিট
খুলে দেবে যোনি
সারি দেওয়া তাদের  যোনিমুখে জন্ম নেবে আগামীর ভাইরাস আক্রান্ত ভবিষ্যত। 
.
আমার মৃত্যুর পর আমার  জীবিত প্রেমকে 
একটা গোলাপ দিও, 
যেখানে শুকনো মুখে চিঁড়ে ভেজানো সমাজ একটা মঞ্চ মাত্র
যেখানে প্রেম মানে ভগ্নাংশের জীবনে অজস্র প্রশ্ন উত্তর। 
যেখানে রাষ্ট্র হলো পাঁচ মাথার মোড়ে দাঁড়ানো পাগলা নিতাই
যে প্রতিটা শব্দের শেষে জুড়ে দেয় মৃত রাষ্ট্র অশ্রাব্য ভাষায় 
যে প্রতিটা কান্নাকে মুড়ে দেয় জন্মের আশায়। 
.
আমার মৃত্যুর পর আমাকে আগুনে পোড়াবার আগে 
প্রশ্ন করো, কে আমি, কি ধর্ম ? 
দেখবে আগুনের শিখায় জন্ম নেবে আগামী ভারতবর্ষ 
সেখানে উত্তরে জন্মাবে প্রতিটা মানুষের মুখে, 
মৃত মানুষ
মৃত সময় 
মৃত ভবিষ্যাত 
আর জীবিত একটা ভাবনা
সব ঠিক হয়ে যাবে,বদলাবে সমাজ, বদলাবে মানুষ। 
.
আর তখনি ঈশ্বর হাসবেন 
বলবেন এই জীবনে একটাই সত্যি
মৃত্যু, 
আর বাকিসব নাটক 
সাজানো স মা জ ।  


 



No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...