Tuesday, July 21, 2020

Rain is another reason of LOve


Rain is another reason of LOve
.... ঋষি 

কত কিছুর মানে হয় না 
বিকেলের জানলার শার্শিতে গড়িয়ে নামা জল আমার আগামীতে ,
সারা শহর ভিজে গেছে ,  স্নেহের বারান্দায় মেঘ 
তুই ভিজছিস 
আমি ভিজছিস 
ভিজে চলেছে সারা শহর যখন ভাবনায়। 
.
আমি রৌদ্র হতে পারি নি 
দুঃখ নেই মোটেই 
আসলে সত্যিটা কি জানিস চলন্তিকা আমি রৌদ্র হতে চাই নি ,
হতে চেয়েছি এমনি শহরের বৃষ্টি ,
ফিরে আসা ব্যস্ত শহরে  যখন ব্যাস্ট্যান্ডে দাঁড়িয়ে প্রত্যেকে একলা ভিজছে 
আমি হতে চেয়েছি বৃষ্টিমেঘ। 
.
জানিস  তো চলন্তিকা মানুষ বৃষ্টিতে ভেজে না আজকাল 
শুধু মজা দেখে বারান্দায় দাঁড়িয়ে 
কিংবা ঘরের জানলা দিয়ে বাড়িয়ে  দেয় মনের হাত ,
সকলেই বৃষ্টি দেখতে চায়,ছুঁতে চায়  
কিন্তু ইদানিং কেউ আর বৃষ্টিতে ভিজতে চায় না তেমন করে । 
আবার অনেকে বিরক্ত হয় 
স্যাতস্যাতে মেজাজে কফি কাপে চুমুক দিয়ে 
ঢুকে পরে শুকনো একটা একলা রেজিস্তানে 
যেখানে উটের সফরে 
তারা খুঁজতে থাকে পিরামিড কিংবা মৃত শহর। 
.
আসলে মানুষের ভাবনার বারান্দা দিয়ে এখন আর আকাশ দেখা যায় না 
দেখা যায় না বুকের ভিতর জমানো  কয়েকশতকের  জমা মেঘ ,
মানুষগুলোর আজকে শুধু ভয় পায়  
ছাতা কিংবা রেইনকোট গায়ে পালাতে চায় বৃষ্টির থেকে দূরে 
নিজের থেকে দূরে 
সত্যি বলতে কি ইদানিং তাদের মধ্যে খুব কম কেউ আছে 
যারা বৃষ্টির বিকেলে আমার মতো তোকে ছুঁয়ে ভেজে 
কিংবা মনে করে 
Rain is another reason of LOve । 


No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...