Monday, July 20, 2020

মহেঞ্জোদাড়ো


 
মহেঞ্জোদাড়ো
... ঋষি 
.
তোমাকে ছুঁতে চেয়ে আমাকে ছোঁয়া 
সে যেন অলীক স্বপ্ন মেঘেদের ঘরে ধ্বংস মহেঞ্জোদাড়ো ,
বিশ্রামে ছুঁয়ে আছে পোড়া মাটির তুমি 
ক্রমশ  ক্ষয়িষ্ণু ভিতের উপর অজস্র টেরাকোটার কাজ ,
ফুলে ঢাকা সভ্যতা আজ 
সলিল সমাধিতে। 
.
প্রতিটা মৃত্যু নিয়ে আমার শ্রাবনের শব্দরা পাখি হয়ে উড়ে বেড়ায় আকাশে 
অজস্র কণ্ঠ জুড়ে মেকি মহেঞ্জোদড়ো নিজেকে প্রকাশ করে 
শুধু তোমাকে ছোঁবে বলে ,
আমি আকাশের গায়ে পরম স্নেহে  গড়ে তুলি স্থাপত্য 
দর্শকগণ তোমরা মুগ্ধ হতে পারো 
কিন্তু তোমাকে ছোঁয়ার অধিকার তাদের কে দিল। 
.
তোমাকে ছুঁতে চেয়ে আমাকে ছোঁয়া 
ওম বিষ্ণু নমঃ,আমার প্রাণ পাত্রে  ক্রমাগত ধ্বংস সভ্যতার ভিত ,
মৃত্যুকে ভয় করো হে সভ্যতা 
যে নারীর নাভিতে জন্মে গেছে অজস্র  ইতিহাস 
সেই ইতিহাসকে ভয় করো। 
ভয় করো ইতিহাসের পুরনো পাতায় শিবের তান্ডব 
কিংবা সমুদ্রমোন্থনে উঠে আসা পাপ আজ আমার গলায়। 
আসলে আমি পিছনে ফিরে দেখতে ভালোবাসি 
খুঁজতে ভালোবাসি আমার নারীর পিঠে সিংহের মোহর,
এ কোন দাসত্বের অধিকার নয় 
অধিকার আমিত্বের। 
 রাখালদাস বাবু যদি  বেঁচে থাকতেন  
তবে হয়তো নতুন করে আবিষ্কার হতো আজ হারানো পাথরের শোক ,
কিংবা উনি লিখতেন আমার  মহেঞ্জোদাড়ো  শুধু আমারি 
ঠিক যেমন  তোর  শরীরে ভাঁজে  লুকোনো অজস্র  তিল  
আমার চিৎকারে। 

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...