Saturday, July 25, 2020

নিকোটিন শোক




নিকোটিন শোক 
... ঋষি
বারংবার বলেছিস আমাকে বাবাই এত সিগারেট খাস না
অথচ আমি তোকে বোঝাতে পারলাম কই
সিগারেটের প্রতি টানে আমি তোকে ছুঁয়ে আসি মৃত্যুর দরজায়,
আমার পোড়া ঠোঁটে, জীভে একসার হয়ে থাকা কালের চাকা
স্পর্শসুখে পাগল করে আমায় 
বলে আমার মৃত্যুতে লেখা ইতিহাস 
আমার বুকের মতো ঝাঁঝরা। 
.
বুকের বুলেটিনে স্যাতস্যাতে বারুদের খোল 
ছড়িয়ে, ছিটিয়ে থাকা মৃত সম্পর্কের মুখ
রাষ্ট্র্বের শোক 
এই মুহুর্তে মৃত মানুষগুলোর আত্মা আমাকে ডাকে তোর গভীরে,
হ্যালুয়াসনে অসংখ্য মুহুর্তে ছবি হয়ে ভাসে
সিগারেটের ধোঁয়ায় আমার মৃত বুকে স্বপ্ন।    
.
বারংবার বলেছিস আমাকে বাবাই  এত সিগারেট খাস না
পোড়াস না নিজের বুক  নিকোটিন শোকে,
প্রতিবারে আমার উত্তর থাকে
ঠোঁট দে, 
কিন্তু তোকে বলতে পারি না কই সিগারেটের ১২০ মিলিমিটার দৈর্ঘ্যে
১০ মিলিমিটার ব্যাসে একটা জীবন শুয়ে আছে
যা আমি পোড়াই রোজ আগামীর স্বপ্নে,
যা আমি সিগারেটের প্রতি টানে বারংবার মরতে দেখি 
তুই কি বুঝিস না আমি শুনতে চাই তোর মুখে
বাবাই এখনও অনেকদিন বাঁচতে হবে তোকে
এখনও যে আমাদের পথ চলা বাকি। 
 

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...