Friday, July 31, 2020

ইদানিং বুঝেও বুঝি না

ইদানিং বুঝেও বুঝি না 
... ঋষি 
.
আমি ভাবতাম বাঁচার জন্য কিছু লাগে না 
কিন্তু লাগে ইদানিং  ,
বাঁচার জন্য কোনো জেলা ,কোনো গ্রাম ,কোনো শহর না 
একটা সভ্যতা লাগে ,লাগে ইতিহাস। 
লাগে হাওড়া ব্রিজ ,লাগে যশোর রোড,লাগে ধর্মতলা 
লাগে ময়দান ,লাগে ভিক্তোরিয়া ,লাগে গণেশ এভিনিউ ,লাগে কুমোরটুলি 
লাগে  সাঁওতালি সেই মেয়েটাকে ,লাগে বৃষ্টিতে ময়ূরের নাচ। 
.
আমি ভাবতাম বাঁচার জন্য শরীরে লাগে না 
কিন্তু ইদানিং লাগে 
বাঁচার জন্য আমার গ্রীস লাগে ,লাগে  রোমান ভাস্কর্য্য 
লাগে কপিলাবস্তু, লাগে চীনের প্রাচীর ,
পায়ে পায়ে এগিয়ে আসা অন্ধকারে লাগে প্রতিসন্ধ্যায় শহরের লাইটপোস্ট ,
লাগে শহরের পঁচিশ তোলা বিলিডিংয়ের উপর দিয়ে 
ঝাঁপিয়ে পরা পাখিদের মতো ,
তারপর ফিরে যেতে তোমার শরীরের কোষে ,রক্ত প্রবাহে নিজের সাম্রাজ্যে। 
.
আমি ভাবতাম বাঁচার জন্য শুধু জন্ম দরকার 
কিন্তু ইদানিং বুঝি 
শুধু জন্ম না , কয়েকশো মৃত্যুর পর ,কয়েকশো প্রতীক্ষার স্বাধীনতা 
রবীন্দ্রনাথ,ক্ষুদিরাম ,নেতাজি ,বিনয় ,বাদল ,দীনেশ। 
রাষ্ট্রের তিরঙ্গা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় 
জীবিত থাকার মানে,
আজ তাই  আমি বুঝি  জাতীয় সংগীত 
বুঝি জাতীয় ভাষা 
বুঝি চৈতন্য দেব ,আব্রাহাম লিঙ্কন ,গ্যালিলিও ,টলস্টয়
বুঝি রাশিয়া ,বুঝি চীন ,বুঝি পাকিস্তান 
বুঝি জিন্নাহ ,বুঝি লাদেন 
বুঝি আল্লাহ ,বুঝি রাম
বুঝি মন্দির ,মসজিদ ,গির্জা 
বুঝি গীতা , কোরান , বাইবেল 
বুঝি সাম্রাজ্যবাদ , গণতন্ত্র আর রাজতন্ত্র 
কিন্তু আজও বুঝতে পারি না 
মানুষের জন্মগুলো ঈশ্বর কোন কালিতে লেখে ?
আর কি সম্পর্ক মানুষ আর সময়ের যা মানুষকে একলা রাখে ?


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...