Friday, July 24, 2020

সিধু কানু বুকে




সিধু কানু  বুকে 
.... ঋষি 

সমস্ত সকালে কাছে ,সমস্ত দিনের কাছে ,
দিন প্রতিদিনের কাছে 
আমি গিয়ে দাঁড়াই খোলা জোস্ন্যায় ভিখারীর মতো। 
আলোর পৃথিবীতে 
শহরে প্রতি অলিতে ,গলিতে ,বৃষ্টি দিনে 
জমা জলে 
আমি গিয়ে দাঁড়াই অপেক্ষার মতো। 
.
সময়ের অনবরত পাথর বৃষ্টি ,সময় বৃষ্টি ,আগুন বৃষ্টি 
না আমি শেষ করতে পারি নি নিজেকে ,
রুখে দাঁড়ানো আমার বুকে সিধু কানু আজ সাঁওতাল বিদ্রোহের স্রোত 
আমি চিৎকার করেছি কালো রক্তের মাটিতে।
প্রতিটা সময়ের  মৃত্যুর আগে আমি  রক্ত চানে নিজেকে পবিত্র করে বলেছি 
 আবার আসব। বারংবার প্রতিবারে 
আমি অসবোই  ফিরে 
যতক্ষণ না ধ্বংস করছি লজ্জা। সময়ের পরাধীনতা। 
.
সমস্ত সময়ের কাছে ,সমস্ত হৃদয়ের কাছে 
সমস্ত অধিকারের কাছে 
প্রশ্ন করেছে আমার সারা দেশ ,
প্রশ্ন করেছে আমার রক্তে ভেজা সাতচল্লিশ 
প্রশ্ন করেছে আমার  রুগ্ণ মা 
প্রশ করেছে আমার এমপ্লয়মেন্ট একচেঞ্জ  লাথি খাওয়া ভাই 
স্বাধীনতা শুধুই কি কিতাবী ,স্বাধীনতা কি মানুষের মৃত্যু ?
স্বাধানীতা নাকি গণতান্ত্রিক 
স্বাধীনতা নাকি জনগণের আলোর দিকে চলা। 
.
আমার পোড়া দেশে যখন কোনো ধর্ম কাঁদে 
আমার পোড়া দেশে যখন কোনো রমণী খালাস করে তার বেজন্মা প্রেম 
আমার পোড়া দেশে যখন যুদ্ধ ফেরত মৃত পতাকা স্বপ্ন খোঁজে 
আমার পোড়া দেশে যখন না জন্মানো হাত ভিক্ষে করে 
ভিক্ষে করে আমার মা শহরের পতিতা বস্তিতে 
ভিক্ষে করে আমার বোন সমাজের সিঁথিতে লাগানো সিঁদুরে 
ভিক্ষে করে আমার প্রেম আকাশের দিকে তাকিয়ে রক্ত ভেজা যোনিতে 
তখন আমার চিৎকার করতে ইচ্ছে করে 
তখন আমার বলতে ইচ্ছে করে সময়কে 
সালা বেজন্মা ,
মানুষের দুঃখ যদি না বোঝো 
তবে বৃথা স্বাধীনতা আওড়াতে এসো না। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...