Friday, July 24, 2020

তুমি হাসলে বলে

তুমি হাসলে বলে 
.... ঋষি 

আমি আজকাল একটা  গাছের স্বপ্ন দেখি 
দেখি অনন্ত  আকাশের মাঝে ছড়ানো শাখা ,প্রশাখা 
আর একটা জানলা ,
তুমি জানো চলন্তিকা উপরে আবহাওয়ায় কোথাও ধ্বংস লেখা নেই 
নেই শহরের বাড়তে থাকা পলিউশন 
নেই বাড়তে থাকা মানুষের জনসংযোগে অসংযমী লোভ 
সেখানে সবটাই শুধু পবিত্র ঈশ্বর। 
.
তাই বলে আমি ঈশ্বর দেখেনি কখনো 
শুধু ঈশ্বরের  মতো কিছু অনুভব করেছি   পৃথিবীর মাটিতে দাঁড়িয়ে 
সকালের সূর্যের  হাফ ওমলেটে ,সন্ধ্যের শঙ্খের শব্দে 
মানুষের শৈশবের পবিত্র চিৎকারে 
কাগজে বানানো এরোপ্লেন ,নৌকা আর পাখিদের পৃথিবীতে
নদীর স্রোতে ,সমুদ্রের শব্দে  
আমার সাত বছরের ছেলের হাসিতে
আমি খুঁজে পেয়েছি ঈশ্বর । 
.
 আমি আজকাল একটা  গাছের স্বপ্ন দেখি 
যে হাত পা ছড়িয়ে একলা দাঁড়িয়ে আছে সমস্ত শতাব্দীর ওপারে ,
যার চোখে স্বপ্ন ,অবুঝ মন শুধু ছুঁয়ে থাকে সোনালী মেঘ 
যার শাখা প্রশাখায় খুশি ,যেন উড়তে থাকা প্রজাপতি আকাশের গায়ে। 
আর আছে সেই জানলা 
যেখানে ঈশ্বরের মতো কেউ প্রতিদিন উঁকি মারে 
উঁকি মারে ,কথা বলে 
বলে যায় জীবনের গভীরে কিছু স্পর্শ 
মেঘ তখন লুকোচুরি খেলে 
জীবন তখন পালকের মতো হালকা 
আমি তখন গাছের মতো দাঁড়িয়ে মাথা নাড়ায় তোমার দিকে তাকিয়ে 
তুমি হাসলে বলে। 

No comments:

Post a Comment

nogorayon

সর্বত্র নগরায়ন নিয়ম বিরোধী  কোথাও তো  ছায়া দরকার ,গাছ দরকার ,দরকার সবুজ  কোথাও নিজেকে রাখাবার দরকার ,বাঁচার দরকার ,দরকার আশ্রয়,  অজস্র জাতহী...