Sunday, July 26, 2020

বিবর্তনবাদ



বিবর্তনবাদ 
... ঋষি 
.
আমি যে বৃত্তের মাঝখানে দাঁড়িয়ে
কেন যেন মনে হয় দিকচক্রবালে আমার তুমিটা হাল্কা হয়ে যাও বারংবার, 
আমার বৃত্তের জীবন 
মানুষের ডারউইনে মরণ। 
স্কেলিটনে লেগে থাকা জেদ আমার 
বাদরের মতো লাফাতে থাকে তোমার শহরের তোমাকে জুড়ে
আমার তিলোত্তমা বিক্রি হয়ে ভালোবাসার দরে।   
.
বারংবার প্রতিবার 
আমি মৃতদেহ আগলে বেঁচে উঠি একটা চৌম্বকীয় ফিল্ডে, 
ঘুরতে থাকে কাগজের তৈরি নাগোর দোলা তখন  শৈশবের হাতে,
খুব জোরে ঘুরছে 
আমি উপরে উঠি নেমে আসি 
আবার উঠি নেমে আসি 
ক্রমশ সেই মেলার জীবন শেষ হয়ে যায়
পড়ে থাকে মেলার মাঠে স্মৃতির মতো কিছু আদুরে আলাপ। 
.
আমি যে বৃত্তের মাঝখানে দাঁড়িয়ে
এক একএকটা দিন, দিন প্রতিদিন 
ফিরে ফিরে আসে। 
কিছু বদলায় না, কিছু বদলাবার থাকে না আমাদের তিলোত্তমায় 
শুধুমাত্র অপেক্ষা ছাড়া,
সাইকেলের স্পোকের ইতিহাস লিখে চলে সম্পর্ক 
অথচ আমি দাঁড়িয়ে থাকি রাস্তায়। 
আমার ভিতর ডারউইন সাহেব হাসতে থাকেন 
হাসতে থাকে উনিশ শতক 
মানুষের বিবর্তনবাদ পুরুষ হয়ে যায় প্রতিবার তোমার কাছে
আর আমি মৃত্যুর তিলত্তমা তখন । 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...