Friday, July 31, 2020

সখি ভাবনা কাহারে বলে




সখি ভাবনা কাহারে বলে 
.... ঋষি 

প্রথম রাতের সময়ের শরীরটা আমি পাহারায় আজ বহুযুগ 
আমি পাহারায় এক সামাজিক কারণ। 
ত্রস্ত দিনগুলো এগিয়ে যায় সমুদ্রের বালিতে রেখে পায়ের ছাপ
পিছনে পরে থাকে সময়ের চাওয়া ,পাওয়া 
আর বয়সের বলিরেখা 
চামড়ার সমুদ্রে রাতগুলো ঘুমের মৃত্যু আদেশ জারি করে। 
.
জীবন মানে নিজেকে একলা রাখা 
পাশ থেকে সময় বলে , তবে 
খিদে 
প্রহসন 
সঙ্গম 
মহামারী 
আমি চোখ তুলে তাকাই শহরের সাজানো ইট ,কাঠের বাড়িগুলোতে 
গভীরে দেখি ঘুনপোকা। 
.
জীবনের প্রশ্ন হচ্ছে প্রান্তিকতায় 
আমি শেষ দরজায় দাঁড়িয়ে কলিংবেল টিপি,
দরজা খোলেন ঈশ্বর 
তার হাতে মহাকাল ,চক্রের মতো ঘুরে চলেছে মন্দ ভালোয়। 
চোখ ঝলসে যায় ,
ঈশ্বর বলেন জীবন হলো  পদ্মপাতাটার জল 
টলমল 
তাই শুধু প্রতীক্ষা করো শুভ মুহূর্তের ,সহ্য করো নিজেকে। 
সহ্য হয় না নিজেকে 
শোকেসে সাজানো ঈশ্বরের তবু পুজো করে তবুও মানুষ 
আর আমার মতো নাস্তিকেরা বলে 
সখি ভাবনা কাহারে বলে ?

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...