Sunday, July 19, 2020

ব্রাত্য



ব্রাত্য
... ঋষি
আমি কখনো গ্রাম খুঁজি নি
আমি কখনো শহর খুঁজি নি 
খুঁজেছি নিজের বুকে ভিতর  পা দিয়ে একটা চাষের জমি
এক মুঠো আশা। 
এক সহস্র নাটুকে অভিমান বীজ বপন করে
ফলিয়েছি ব্যাস্ত থাকা। 
.
আমি কখনো ঈশ্বর দেখি নি 
আমি কখনো মানুষ দেখি নি 
আমি দেখেছি প্রাগৈতিহাসিক আদিমতা 
যা সৃষ্টির আনন্দে পরিবর্তন করেছে সভ্যতা খড়, কুঁটো থেকে। 
জানি এই দর্শনের কোন লাভ নেই
লাভ নেই খনিজ প্রয়োজনে মানুষের ষড়রিপু সিদ্ধান্তের। 
.
মানুষ যাপনের নামে খুলে ফেলেছে বিস্ময় 
স্লোগানে লিখেছে বিষ কর লে দুনিয়া মুটঠিমে। 
হাতের মুঠোফোনে সময়কে করেছে ব্রাত্য
আর দর্শনকে পাগলামী। 
কাগজের পাখিগুলো আজ সারা বাড়ির সিলিং বেয়ে ওড়ে
কলম্বাসের স্ক্রিনে ধরা পরে পৃথিবী মনিটর স্ক্রিনে 
আবর্তনের মহিমায় বিবর্তনের ভুমিকায়,
আমি জানি মানুষ আজ  অবাক হতে ভুলে গেছে
ভুলে গেছে কান পেতে শুনতে নিস্তবদ্ধতায় ঝরনার শব্দ। 
তাই আমি গ্রাম, শহর কিছু খুঁজি না
খুঁজেছি আনন্দ অংকুরিত ভাবনায়।  
  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...