Friday, July 16, 2021

তুমি ছুঁয়েছো তাই

 তুমি ছুঁয়েছো তাই 

... ঋষি 


আমাকে ছুঁয়েছো তুমি 

সারা শরীর জুড়ে পাখি উড়ে বেড়ায় এখন ,

প্রতি লোমকূপে ছড়ানো বিছানার কোঁচকানো চাদর 

বয়স বাড়লে বোধহয় প্রেম সময় খোঁজে 

আর জীবন খোঁজে মৃত্যু। 

.

আমাকে ছুঁয়েছো তুমি তাই আকাশে আধখাওয়া বিস্কুটের মতো চাঁদ 

ফুটপাথ জুড়ে শুয়ে আছে কুকুরের মতো ধুলো ,

ধুলো ভরা এই শুধু তোমার জন্য বৃষ্টি হয় 

শান্তি নামে 

কবিতা আসে অসম্ভব জেদে হৃদপিণ্ডের কামড়ে। 

.

আমাকে ছুঁয়েছো তুমি 

তাই আমাকে ছুঁয়ে যায় ঋতুর মতো বদলানো কিছু লোভ ,

আমার যা কিছু ভেসে গেছিলো সময়ের কামড়ে 

তাকে তুমি ফিরিয়ে দিলে আকাশের লোভ 

আজ পাখিটা বাসা বাঁধে এই বুকে 

উড়ে বেড়ায় আকাশ জুড়ে অসংখ্য বাঁচা যেন তৃপ্তি। 

কাল আমার ডাল ভেঙেছে ,ফুল ছিঁড়েছে 

ছিঁড়ে ফেলেছে এই শহরের খবরের পাতায় মৃত্যুগুলো জীবনযাপনে 

তবু তো আছি বেঁচে 

তুমি ছুঁয়েছো তাই এখন ঝাউপাতা ,হাজারো প্রকৃতির ক্ষোভ ,ক্ষয়ক্ষতি 

তবু বাঁচতে ইচ্ছে হয়। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...